shono
Advertisement

‘সব মহিলা আইনের কাছে পৌঁছতে পারেন না’, নারী অধিকার নিয়ে সরব বিচারপতি গঙ্গোপাধ্যায়

আইনকে সকলের কাছে পৌঁছনোই বড় চ্যালেঞ্জ বলেই দাবি বিচারপতির।
Posted: 01:47 PM May 21, 2023Updated: 01:47 PM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার রাজা রামমোহন রায়ের ২৫১ বছরের জন্মদিন। তার আগে রামমোহন লাইব্রেরি অ্যান্ড ফ্রি রিডিং রুম আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নারী অধিকার রক্ষা সংক্রান্ত একাধিক আইন সম্পর্কে মন্তব্য করেন বিচারপতি। এর আগে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক গুরুত্বপূর্ণ রায় দিয়েছেন তিনি।

Advertisement

যুগ যুগ ধরে মেয়েরা যে নানা বৈষম্যের শিকার, তা স্বীকার করে নেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ১৯৬১ সালের মাতৃত্ব কল্যাণ আইন কার্যকর করা প্রসঙ্গের কথা উল্লেখ করে বিচারপতি বলেন, “১৯৫০-এ সংবিধান চালু হলেও গর্ভাবস্থার ছুটির কথা ভাবা শুরু করতেই আমাদের দেশে আরও ১১ বছর লেগেছিল। কিন্তু সবাই এই ছুটি এখনও পান না। কারণ দারিদ্র। নিচের মহলে এই অন্যায় চলতেই থাকে।” আইনকে সকলের কাছে পৌঁছনোই বড় চ্যালেঞ্জ বলেই দাবি তাঁর।

[আরও পড়ুন: শুটিং সেরে বাড়ি ফেরার পথে লরির ধাক্কা, প্রাণ গেল টেলি অভিনেত্রীর]

কর্মক্ষেত্রে মহিলাদের হেনস্তা নিয়েও আক্ষেপ প্রকাশ করেন বিচারপতি। তাঁর মতে, এখনও আমাদের দেশের বহু মহিলা মানসিক নির্যাতন নিয়ে সচেতন নন। অনেকে এখনও সব মুখ বুজে সহ্য করার চেষ্টা করেন। ইউরোপ, আমেরিকার তরুণীরা অবেক বেশি সচেতন বলেই মত তাঁর। মেয়ে ও শিশুদের আরও বিশেষ আইন তৈরির প্রয়োজনীয়তা রয়েছে বলেও জানান বিচারপতি গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: চলতি সপ্তাহেই রাজ্যে ব্যাপক ঝড়বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন আর কী বলছে হাওয়া অফিস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement