shono
Advertisement
Kali Puja 2024

বড় মা'র আগমনে সাজছে নৈহাটি, কবে থেকে পুজো দিতে পারবেন ভক্তরা?

প্রায় ১০০ ভরি সোনা ও শতাধিক ভরির রুপোর গয়নায় সেজে উঠবেন মা।
Published By: Subhankar PatraPosted: 06:20 PM Oct 22, 2024Updated: 07:42 PM Oct 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেরিয়েছে ১০০ বছর! ভবেশ কালীর পুজো আজকে বড় মা নামে পরিচিত। মায়ের অলৌলিক ক্ষমতার কাহিনি ভাসে নৈহাটির বাতাসে। দুর্গাপুজোর পর দেবী কালীকার আরাধনায় মেতে ওঠে গঙ্গাপাড়ের এই শহর। শুধু কি নৈহাটি? না, বিশ্বের কোণায় কোণায় ছড়িয়ে বড় মায়ের(Naihati Boro Maa) ভক্ত। প্রত্যেকেই অপেক্ষায় থাকেন এই দিনের। একনজরে দেখে নিন বড় মার পুজোর(Kali Puja 2024) নির্ঘণ্ট।

Advertisement

পুজো কবে ও কখন?
চলতি বছর অমাবস্যা দুদিন। ৩১ অক্টোবর মায়ের আরাধনা। বড় মার পুজোও সেই দিনই। জানা গিয়েছে, রাত প্রায় ১১টার সময় বড় মায়ের পুজো শুরু হবে। অঞ্জলি রাত ১টা থেকে ১.৩০ মিনিটের মধ্যে। মায়ের পুজো শুরু হওয়ার পরই নৈহাটির অন্য জায়গায় পুজো হবে। দীর্ঘদিন ধরে এটাই রীতি।

কবে থেকে ভক্তরা পুজো দিতে পারবেন?
বড় মায়ের ভক্তদের মধ্যে সবচেয়ে বড় প্রশ্ন, পুজো কবে থেকে গ্রহণ করা হবে? এই সময় প্রায় লক্ষাধিক ভক্ত পুজো দেন। তাই ভিড় এড়াতে আগে থেকেই পুজো দেওয়া যাবে। এবার ২৪ তারিখ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মানতের পুজো নেওয়া হবে। ৩০ ও ৩১ তারিখ নেওয়া হবে ফলপ্রসাদ ও সন্দেশের পুজো।

ভোগ বিতরণ: পুজো শেষে ভোগ বিতরণ অনুষ্ঠান শুরু করে পুজো কমিটি। প্রতিবার মন্দির এলাকা থেকেই মায়ের প্রসাদ বিতরণ করা হয়। তবে এই বছর নৈহাটি পুরসভা ও মহেন্দ্র হাইস্কুল থেকে ভোগ দেওয়া হবে। ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

মায়ের সাজ ও বিসর্জন: বড় মা'র সাজ অপরূপ! একথা বলেন ভক্তরাই। প্রায় ১০০ ভরি সোনা ও শতাধিক ভরির রুপোর গয়নায় সেজে উঠবেন মা। ৪ নভেম্বর দেবীর বিসর্জন। সেই দিন গয়নার সাজ খুলে ফুলের সাজে মাকে সাজানো হয়। হাজারে হাজারে ভক্ত বিসর্জন দেখতে আসেন। নিরাপত্তা নিয়েও কোমর বাঁধছে পুজো কমিটি ও প্রশাসন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পেরিয়েছে ১০০ বছর! ভবেশ কালীর পুজো আজকের বড় মা নামে পরিচিত।
  • মায়ের অলৌলিক ক্ষমতার হাজার কাহিনি ভাসে নৈহাটির বাতাসে।
  • দুর্গাপুজোর পর দেবী কালীকার আরাধনায় মেতে ওঠে গঙ্গাপাড়ের এই শহর।
Advertisement