shono
Advertisement

শপথ নিয়েই কৃষকদের ঋণ মকুব করলেন কমল নাথ

মধ্যপ্রদেশে কৃষকদের জন্য আচ্ছে দিন! The post শপথ নিয়েই কৃষকদের ঋণ মকুব করলেন কমল নাথ appeared first on Sangbad Pratidin.
Posted: 05:22 PM Dec 17, 2018Updated: 05:22 PM Dec 17, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে কৃষকদের জন্য আচ্ছে দিন! মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কৃষিঋণ মকুবের সিদ্ধান্ত ঘোষণা করলেন কমল নাথ। মধ্যপ্রদেশে কৃষকদের ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মকুব করার সিদ্ধান্ত নিল কংগ্রেস সরকার।

Advertisement

[বিরোধী জোটে ফাটল! কংগ্রেসের শপথগ্রহণ অনুষ্ঠানে নেই মায়া-মমতা-অখিলেশ]

ক্ষমতায় আসার আগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী একাধিক জনসভায় ঘোষণা করেছিলেন, রাজ্যে সরকার গঠনের পর দশ দিনের মধ্যে কৃষকদের ঋণ মকুব করা হবে। রাহুলে দেওয়া কথা রাখলেন তাঁর মনোনীত মুখ্যমন্ত্রী। সোমবারই শপথ নিয়েছেন কমল নাথ। শপথগ্রহণ অনুষ্ঠানের পর কয়েক ঘণ্টার মধ্যেই ঋণ মকুব করার কথা ঘোষণা করলেন তিনি। মধ্যপ্রদেশে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মকুব করা হবে কৃষকদের। রাজ্যে পালাবদলের পরই সচিবদের ঋণ সংক্রান্ত তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছিল কংগ্রেস নেতৃত্ব। চারদিন আগে থেকে সেইমতো বিভিন্ন ব্যাংক থেকে ঋণের তথ্য সংগ্রহ শুরু করেন রাজ্যের সচিবরা। এই ঋণ মকুবের ফলে রাজকোষ থেকে ঠিক কত টাকা ব্যয় হবে, তা নিয়ে অবশ্য মুখ খোলেননি কেউই। তবে, অনুমান করা হচ্ছে প্রায় ৫০ হাজার কোটি টাকা পর্যন্ত খরচ হতে পারে ঋণ মকুবের জন্য। গত চারদিনে যে পরিমাণ তথ্য জোগাড় হয়েছে সেই অনুযায়ী মধ্যপ্রদেশে মোট কৃষিঋণ রয়েছে ৭৫ হাজার কোটির। কিন্তু এই এই বিপুল অংকের আর্থিক ধাক্কা রাজকোষ কিভাবে সামলাবে তা অবশ্য ভাবতে হবে কংগ্রেসকে।

[কৃষকদের ঋণ মকুবের প্রতিশ্রুতি অর্থনীতির ক্ষতি করছে, দাবি রাজনের]

লোকসভার আগে কৃষক অসন্তোষই যে কংগ্রেসের মূল অস্ত্র হতে চলেছে তা আগেই বুঝিয়ে দিয়েছেন সভাপতি রাহুল গান্ধী। সেইমতো কংগ্রেস শাসিত রাজ্যগুলি কৃষিঋণ মকুবের কাজও শুরু করেছে। ইতিমধ্যেই ঋণ মকুব করা হয়ছে কর্ণাটক ও পাঞ্জাবে। সূত্রের খবর, শীঘ্রই ছত্তিশগড় এবং রাজস্থানেও ঋণ মকুবের সিদ্ধান্ত ঘোষিত হবে। নিজের দেওয়া দশ দিনের ডেডলাইনের আগেই কৃষি ঋণ মকুবের কথা ঘোষণা করতে চান রাহুল গান্ধী, এমনটাই দাবি কংগ্রেস সূত্রের।

The post শপথ নিয়েই কৃষকদের ঋণ মকুব করলেন কমল নাথ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement