shono
Advertisement

রিয়ালের জোড়া ট্রফি জয়ের নায়ক বেঞ্জেমার হাতেই উঠল ব্যালন ডি’অর

প্রথমবার এই ট্রফি জিতলেন বেঞ্জেমা।
Posted: 10:54 AM Oct 18, 2022Updated: 04:19 PM Oct 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামতোই ২০২২ সালের ব্যালন ডি’অর (Ballon d’Or) জিতলেন করিম বেঞ্জেমা (Karim Benzema)। প্রথমবার এই ট্রফির মালিক হলেন ফরাসি ফুটবলার। ২২ বছর পরে ফের সেরা ফুটবলাররের শিরোপা উঠল ফ্রান্সের কোনও ফুটবলাররের হাতে। রিয়াল মাদ্রিদের হয়ে দুরন্ত পারফরম্যান্স করেই এই খেতাব জিতে নিলেন তিনি। অন্যদিকে, দ্বিতীয়বারের জন্য মহিলাদের ব্যালন ডি’অর পেলেন স্পেনের অ্যালেক্সিয়া পুতাইয়াস।

Advertisement

গত মরশুমে রিয়ালের (Real Madrid) হয়ে ৪৪টি গোল করেছেন বেঞ্জেমা। তার মধ্যে অন্যতম স্মরণীয় হয়ে থাকবে চ্যাম্পিয়নস লিগের পরপর দুই ম্যাচে দু’টি হ্যাটট্রিক। দ্বিতীয় রাউন্ডে প্যারিস সাঁ জাঁরমের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন বেঞ্জেমা। তারপরেই কোয়ার্টার ফাইনালে চেলসির বিরুদ্ধে একই ফর্ম বজায় রাখেন তিনি। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ- দুই মেগা টুর্নামেন্টে রিয়ালকে ট্রফি জেতানোর অন্যতম কারিগর ছিলেন বেঞ্জেমা।

[আরও পড়ুন: ICCতে কি যাচ্ছেন সৌরভ? বোর্ডের বৈঠকের পরে আজকেই জানা যাবে মহারাজের ভবিষ্যৎ]

তবে ব্যালন ডি’অর জিতেও বেঞ্জেমার মুখে উঠে এল টিমগেমের কথা। পুরস্কার নিয়ে মঞ্চে উঠে তিনি বললেন, “এই জয় দলের সকলের। হয়তো এই ট্রফি আমি একাই পেয়েছি। কিন্তু দলের অন্যদের সহযোগিতা ছাড়া আমি গোল করতে পারতাম না। সবসময় বিশ্বাস করি, ফুটবল আসলে দলের খেলা। আমি নিজেও সবসময় দলের জন্যই খেলে যেতে চাই।” জিনেদিন জিদানকে আদর্শ করেই ফুটবল খেলেন বলেও জানান বেঞ্জেমা। প্রসঙ্গত, মেসি-রোনাল্ডো-নেইমার ত্রয়ীর কেউই চলতি বছরের ব্যালন ডি’অর খেতাবের দৌড়ে ছিলেন না।

সেরা ফুটবলারের খেতাব জেতার দৌড়ে দ্বিতীয় স্থান পেয়েছেন লিভারপুলের সাদিও মানে। তৃতীয় হয়েছেন ম্যাঞ্চেস্টার সিটির কেভিন দে ব্রুইন। ব্যালন ডি’অরের পাশাপাশি সোমবার অন্যান্য পুরস্কারগুলিও ঘোষণা করা হয়েছে। মরশুমের সেরা ক্লাব হয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। সেরা স্ট্রাইকারের পুরস্কার পেয়েছেন বার্সেলোনার রবার্ট লেওয়নডস্কি। থিবাও কুর্তোয়ার হাতে উঠেছে সেরা গোলকিপারের শিরোপা।

[আরও পড়ুন: ইউক্রেন কাঁপাচ্ছে রাশিয়ার ‘কামিকাজে ড্রোন’, কী এই ভয়ংকর অস্ত্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement