shono
Advertisement

ব্যর্থ প্রেমিকের বদলার হাতিয়ার ডিপফেক, তরুণীর নগ্ন ছবি ভাইরাল করল যুবক

সোশাল মিডিয়ায় তরুণীর ভুয়ো প্রোফাইল খুলে ছবি পোস্ট করত অভিযুক্ত।
Posted: 01:41 PM Nov 13, 2023Updated: 01:41 PM Nov 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেমে প্রত্যাখাত হয়েছিলেন। সেই রাগে তরুণীর ছবি ডিপফেক (Deep Fake) করে সোশাল মিডিয়ায় ছড়িয়ে দিল তরুণ। ওই তরুণীর বান্ধবীদের ছবিও বিকৃত করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। আপাতত ২২ বছর বয়সি অভিযুক্ত তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ। প্রসঙ্গত, ক্যাটরিনা কাইফ-রশ্মিকা মন্দানাদের মতো অভিনেত্রীদের বিকৃত ডিপফেক ভিডিও নিয়ে ব্যাপক বিতর্ক দেশজুড়ে। এবার প্রযুক্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

Advertisement

ঘটনাটি ঘটেছে কর্ণাটকের (Karnataka) বেলাগাভি জেলায়। জানা গিয়েছে, এক তরুণীকে প্রেমের প্রস্তাব দিয়েছিল ২২ বছর বয়সি এক তরুণ। কিন্তু সাড়া মেলেনি। তার পরেই তরুণীকে হুমকি দেয় অভিযুক্ত তরুণ। সাফ জানিয়ে দেয়, প্রেমের প্রস্তাবে রাজি না হলে বিকৃত ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হবে। তবে হুমকিতে ভয় না পেয়ে অভিযুক্তের প্রস্তাব ফিরিয়ে দেন ওই তরুণী। 

[আরও পড়ুন: মন্দির উপচে পড়ছে সোনা-হিরে-জহরতে, ভোটের মধ্যপ্রদেশে প্রার্থীদের ‘প্রণামী’ও নজরে]

তার পরেই তরুণীর নামে সোশাল মিডিয়ায় ভুয়ো অ্যাকাউন্ট খোলে অভিযুক্ত। নগ্ন ছবিতে ওই তরুণী ও তাঁর বন্ধুদের মুখ ব্যবহার করে ডিপফেক প্রযুক্তির মাধ্যমে বিকৃত ছবি তৈরি হয়। ভুয়ো অ্যাকাউন্ট থেকেই সোশাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয় বিকৃত ছবিগুলো। তা দেখেই পুলিশের দ্বারস্থ হন ওই তরুণী। পুলিশ সূত্রে খবর, ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থায় কর্মরত ওই তরুণ।

প্রসঙ্গত, গত কয়েকদিনে ডিপফেক প্রযুক্তি নিয়ে একাধিক বিতর্ক শুরু হয়েছে। ক্যাটরিনা কাইফ, রশ্মিকা মন্দানার মতো অভিনেত্রীদের বিকৃত ভিডিও ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। তবে তারকাদের পাশাপাশি সাধারণ মানুষকে হেনস্তা করতেও ব্যবহার হচ্ছে এই নয়া প্রযুক্তি। ডিপফেকের মাধ্যমে একজনের ভিডিওতে আরেকজন মুখ বা শরীরের যেকোনও অংশ খুব সহজেই পালটে ফেলা যায়। সেই ছবি বা ভিডিও দেখে আপাতভাবে বোঝাই যায় না এই ছবি বা ভিডিও আসল নয়, নকল। 

[আরও পড়ুন: দীপাবলিতে আগুনের গ্রাসে বহুতল, অগ্নিকাণ্ডে মৃত কমপক্ষে ৯]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement