shono
Advertisement
Vinayak Damodar Savarkar

'গোমাংস খেতেন সাভারকর'! কংগ্রেস নেতার মন্তব্যে তুমুল বিতর্ক

পালটা দিয়েছে বিজেপিও।
Published By: Biswadip DeyPosted: 10:15 PM Oct 03, 2024Updated: 10:15 PM Oct 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমিষ খেতেন বিনায়ক দামোদর সাভারকর। যার মধ্যে ছিল গোমাংসও। এমনকী এই মাংস খাওয়ার প্রচারও তিনি করতেন। গোহত্যার বিরুদ্ধেও ছিলেন না তিনি। এমনই সব দাবি করে বিতর্কে জড়িয়েছেন কংগ্রেস নেতা ও কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও। এবার ফের এই নিয়ে মুখ খুলতে দেখা গেল তাঁকে। বৃহস্পতিবার তিনি দাবি করলেন, সত্যিটা বলার জন্য তিনি দুঃখিত।

Advertisement

বিতর্কের সূত্রপাত বুধবার, গান্ধীজয়ন্তীর এক অনুষ্ঠানে। বেঙ্গালুরের সেই অনুষ্ঠান থেকেই তিনি বীর সাভারকর সম্পর্কে এমনই দাবি করেন। বলেন, ''সাভারকর, একজন চিতপবন ব্রাহ্মণ, মাংস খেতেন। উনি আমিষ খেতেন। এবং গোহত্যারও বিরোধী ছিলেন না। সেই অর্থে তিনি আধুনিকই ছিলেন। অনেকে বলেন, তিনি গোমাংসও খেতেন। একজন ব্রাহ্মণ হয়েও তিনি মাংস তো খেতেনই, এর হয়ে প্রচারও চালাতেন। তাঁর এই বিষয়ে এমনই ধারণা ছিল।'' প্রসঙ্গত, ওইদিন গান্ধীর সঙ্গে সাভারকরের মতের পার্থক্যও তুলে ধরেছিলেন কংগ্রেস নেতা। জানিয়েছিলেন, সাভারকর মৌলবাদের দিকে ঝুঁকলেও 'জাতির জনকে'র বিশ্বাস গভীর ভাবে ছিল গণতান্ত্রিকই। এরই সঙ্গে মহম্মদ আলি জিন্না সম্পর্কেও তিনি দাবি করেন, জিন্না কট্টর ইসলামপন্থী ছিলেন না। তিনি নন, মৌলবাদী ছিলেন সাভারকরই।

তাঁর এমন সব দাবির পর থেকেই বিতর্ক তুঙ্গে ওঠে। সেই বিতর্ককে আরও উসকে দিয়ে এদিন এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, 'আরও একবার বলছি, সত্যি কথাটি বলার জন্য দুঃখিত।' সেই সঙ্গেই তিনি লেখেন, 'দুঃখিত। আমার বিবৃতির জন্য নয়। এটাই সাভারকর ব্রিটিশদের বলেছিলেন।'

এদিকে ওই কংগ্রেস নেতাকে তীব্র কটাক্ষ করেছে বিজেপি। গেরুয়া শিবিরের নেতা আর অশোকের দাবি, ''কংগ্রেসের ঈশ্বর হল টিপু সুলতান। কেন কংগ্রেসের লোকেরা সারাক্ষণ হিন্দুদের উপরেই আক্রমণ করেন? হিন্দুরা ভোটে এর উত্তর দিয়েছেন। প্রত্যেক হিন্দুই ওদের শিক্ষা দিয়েছেন।'' মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসও দাবি করেছেন, সাভারকরকে ছোট করা রাহুল গান্ধী শুরু করেছেন। এবার হাত শিবিরের অন্য নেতারাও সেই ধারাই অনুসরণ করছেন বলে তোপ দাগেন বিজেপি নেতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমিষ খেতেন বিনায়ক দামোদর সাভারকর। যার মধ্যে ছিল গোমাংসও। এমনই দাবি করে বিতর্কে জড়িয়েছেন কংগ্রেস নেতা ও কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও।
  • এবার ফের এই নিয়ে মুখ খুলতে দেখা গেল তাঁকে।
  • বৃহস্পতিবার তিনি দাবি করলেন, সত্যিটা বলার জন্য তিনি দুঃখিত।
Advertisement