shono
Advertisement

‘ভারততীর্থ’ অযোধ্যায় ডোম রাজার হাতে প্রাণ পাবে শিশু রাম

সরযূ তটে আজ ভক্তি ও আবেগের সঙ্গম। রাম-জোয়ারে ভাসছে গোটা দেশ। মানবমেলার বৈচিত্রে অযোধ্যা যেন আজ হয়ে উঠেছে কবিগুরুর স্বপ্নের ভারততীর্থ। আর সেই তীর্থে কাশীর ডোম রাজার হাতে প্রাণ পাবে শিশু রাম।
Posted: 09:46 AM Jan 22, 2024Updated: 10:35 AM Jan 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরযূ তটে আজ ভক্তি ও আবেগের সঙ্গম। রাম-জোয়ারে ভাসছে গোটা দেশ। মানবমেলার বৈচিত্রে অযোধ্যা যেন আজ হয়ে উঠেছে কবিগুরুর স্বপ্নের ভারততীর্থ। আর সেই তীর্থে কাশীর ডোম রাজার হাতে প্রাণ পাবে শিশু রাম। রামলালার প্রাণপ্রতিষ্ঠায় ১৫ জন যজমানের মধ্যে রয়েছেন ডোম রাজা অনিল চৌধুরী। 

Advertisement

আজ সোমবার রামমন্দির উদ্বোধন। এই বর্ণাঢ‌্য অনুষ্ঠানে সপরিবারে শামিল হয়েছেন কাশীর ডোম রাজা অনিল চৌধুরী। অযোধ‌্যায় উপস্থিত তাঁর মা যমুনা দেবী, স্ত্রী স্বপ্না চৌধুরী ও পরিবারের অন্যান্য সদস্যরাও। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে সকলেই রাম জন্মভূমিতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এদিন রামলালার প্রাণপ্রতিষ্ঠায় ১৫ জন যজমানের মধ্যে রয়েছেন ডোম রাজা। গত শনিবার বারাণসি থেকে যাত্রা শুরু করেছিলেন তিনি। রাজা রাজ্য থেকে অন্যত্র যাচ্ছেন তাই শ্মশান থেকে ডুগডুগি বাজিয়ে ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। একটি রুপোর ত্রিশুল ও রামলালাকে নিবেদনের জন্য অর্ঘ্য এনেছে রাজার পরিবার। 

[আরও পড়ুন: দলিত চাষির জমির পাথরে রামের মূর্তি, পাননি আমন্ত্রণপত্র]

দেশের বিভিন্ন মন্দিরে প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান লাইভ সম্প্রচার করা হবে। সাধারণ মানুষের সঙ্গে ডিজিটালি সেই তিন-চার ঘণ্টার অনুষ্ঠান দেখবেন বিভিন্ন কেন্দ্রীয় নেতা। দিল্লির বিড়লা মন্দিরে সপরিবারে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রভু রামের প্রাণপ্রতিষ্ঠার পর সকলের সঙ্গে তিনি মেতে উঠবেন অকাল দীপাবলি উদযাপনে। জ্বালাবেন প্রদীপ। রাজধানীর ঝান্দেওয়ালান মন্দিরে থাকবেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা। দেশের সকল রামভক্তদের মধ্যে সংহতি স্থাপন ও সম্প্রীতির বার্তা দেওয়ার জন্য এই প্রয়াস করা হয়েছে। ঐতিহাসিক এই দিনের সাক্ষী হতে অনেকেই চেয়েছিলেন সোমবার পবিত্র রাম জন্মভূমিতে পা রাখবেন। কিন্তু তাঁদের অনুরোধ জানানো হয়েছে ২২ জানুয়ারির পরে অযোধ‌্যায় যাওয়ার জন্য। তাই এদিন তাঁরা চাইলে বিভিন্ন মন্দিরে গিয়ে এই বিশেষ অনুষ্ঠানে চাক্ষুস করতে পারবেন।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement