shono
Advertisement

‘কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না’, অভিশপ্ত ফ্লাইট ২১১ নিয়ে ঢাকার বিস্ফোরক দাবি

এখনও অজানা দুর্ঘটনার আসল কারণ। The post ‘কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না’, অভিশপ্ত ফ্লাইট ২১১ নিয়ে ঢাকার বিস্ফোরক দাবি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:02 AM Mar 19, 2018Updated: 03:01 PM Aug 10, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঠমান্ডুর উদ্দেশে রওনা হওয়ার আগে দুর্ঘটনাগ্রস্ত বিমানে কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না। রবিবার বাংলাদেশের তদন্তকারী দলের প্রধান এমনটাই জানিয়ে দিলেন। তদন্তের কাজে কাঠমান্ডুর উদ্দেশে রওনা দেওয়ার আগে তদন্তকারী দলের সদস্যরা জানান, বিমানটি সব দিক থেকেই উড়ানের জন্য উপযুক্ত ছিল।

Advertisement

[কোনও সমস্যা নেই, অভিশপ্ত বিমানের শেষ বার্তায় রহস্য আরও গভীরে]

গত সোমবার ঢাকা থেকে কাঠমান্ডুগামী ইউএস-বাংলা বিমান সংস্থার একটি বিমানে অবতরণের আগেই আগুন লেগে যায়। কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের পাশে একটি ফুটবল মাঠে বিস্ফোরণ হয়ে বিমানটি ভেঙে পড়ে। প্রাথমিকভাবে অভিযোগ ওঠে, বিমানটি পুরনো হওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। কিন্তু সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে তদন্তকারী দল। উচ্চ পর্যায়ের এই তদন্তকারী দলের প্রধান ক্যাপ্টেন সালাউদ্দিন এম রহমাতুল্লাহ জানিয়ে দেন, বিমানটি মোটেই পুরনো নয়। এমনকী এর যন্ত্রাংশ বদলের পরও কোনও সমস্যা হয়নি। একই সঙ্গে তিনি জানান, দুর্ঘটনাগ্রস্ত বিমানটির চালক আবিদ সুলতানও শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ ছিলেন।

কাঠমান্ডু বিমানবন্দরে ফ্লাইট ২১১ দুর্ঘটনাগ্রস্ত হওয়ার পর অভিযোগ পালটা অভিযোগের পালা শুরু হয়| একে অপরের দিকে আঙুল তোলে বিমানবন্দর কর্তৃপক্ষ ও ইউএস-বাংলা বিমান সংস্থা৷ ভুল রানওয়েতে অবতরণ করায় দুর্ঘটনার কবলে পড়ে ইউএস-বাংলা এয়ারলাইন্স-এর যাত্রীবাহী বিমান ফ্লাইট ২১১। এমনটাই দাবি করেছে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের কর্তৃপক্ষ। তাঁদের দাবি, ফ্লাইট ২১১-কে রানওয়ের দক্ষিণ দিক থেকে অবতরণ করতে বলা হলেও পাইলট উত্তর দিক থেকে অবতরণ করেন। যার ফলে এই দুর্ঘটনাটি ঘটে। যদিও এই দাবি নস্যাৎ করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। তাদের পালটা অভিযোগ, কন্ট্রোল টাওয়ার থেকে পাইলটকে ভুল নির্দেশ দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণ করার সময় দুর্ঘটনার কবলে পড়ে বাংলাদেশের যাত্রীবাহী বিমানটি। ওই ঘটনায় মৃত্যু হয় অন্তত ৫০ জন যাত্রীর। ফ্লাইট ২১১-এর ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার হয়েছে। তদন্তকারীরা মনে করছেন এর মাধ্যমেই জানা যাবে বিমানটি দুর্ঘটনাগ্রস্ত হওয়ার আসল কারণ। ইউএস বাংলা এয়ারলাইন্সের সিইও ইমরান আফিফের দাবি, দুর্ঘটনায় বিমানের পাইলটের কোনও গাফিলতি ছিল না। কাঠমান্ডুর কন্ট্রোল টাওয়ার থেকে চালকদের বিভ্রান্তিকর তথ্য দেওয়া হয়েছিল বলে অভিযোগ।

[আওয়ামি লিগ নেতা হত্যায় ৩৯ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশে]

The post ‘কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না’, অভিশপ্ত ফ্লাইট ২১১ নিয়ে ঢাকার বিস্ফোরক দাবি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার