shono
Advertisement

কেরলের স্থানীয় নির্বাচনে গোপন আঁতাঁত বিজেপি ও কংগ্রেসের! বিস্ফোরক পিনারাই বিজয়ন

সামান্য ভোটের জন্য সাম্প্রদায়িক শক্তির হাত ধরছে কংগ্রেস, তোপ বিজয়নের।
Posted: 01:17 PM Dec 06, 2020Updated: 01:20 PM Dec 06, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের স্থানীয় নির্বাচনের আগে গোপনে বোঝাপড়া করেছে কংগ্রেস নেতৃত্বাধীন UDF জোট ও বিজেপি। এমনই বিস্ফোরক অভিযোগ করলেন কেরলের (kerala) মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। রাজ্যের স্থানীয় নির্বাচন নিয়ে এক ভারচুয়াল সভায় এই দাবি করতে দেখা গিয়েছে তাঁকে। শনিবারের ওই সভায় তিনি কংগ্রেসকে কটাক্ষ করে বলেন, বাম জোট সামান্য কিছু ভোটের জন্য কখনও ‘সাম্প্রদায়িক শক্তি’র সঙ্গে কোনও রকম বোঝাপড়া করেনি।

Advertisement

তাঁর কথায়, ‘‘বিজেপি (BJP) ও UDF গোপনে জোট বেঁধেছে। নির্বাচনে ওরা একে অপরকে সাহায্য করবে। এদিকে আবার জামাত-ই-ইসলামির সঙ্গে জোট রয়েছে UDF-এর। ভোটের পরে মুসলিম লিগ বুঝতে পারবে এই জোটের পরিণতি। যথন দেখবে মুসলিম ভোটারদের কাছ থেকে ওরা কেমন ধাক্কা খেয়েছে।’’

[আরও পড়ুন : দল ভাঙাতে মরিয়া অমিত শাহ, ফের রাজস্থানে সরকার ফেলার ‘ষড়যন্ত্র’ নিয়ে সরব মুখ্যমন্ত্রী]

রীতিমতো সুর চড়িয়ে তাঁর অভিযোগ, ‘‘কংগ্রেস হোক বা মুসলিম লিগ কিংবা UDF, কোনও দলের একজন নেতাও বিজেপির বিরুদ্ধে মুখ খোলেনি। কিন্তু সামান্য ভোটের জন্য আমরা কোনও সাম্প্রদায়িক শক্তির সঙ্গে জোট গড়তে পারব না।’’ বিজেপি সরকার বিভিন্ন রাজ্য সরকারের বিরুদ্ধে চক্রান্ত করছে, এমন অভিযোগও করেন তিনি।

তিনি বলেন, ‘‘কংগ্রেস বিভিন্ন রাজ্যে ক্ষমতায় রয়েছে। বিজেপি চাইলেই তাদের ছুঁড়ে ফেলে দিতে পারে। যেমনটা মধ্যপ্রদেশ কিংবা কর্ণাটকে হয়েছে। একমাত্র কেরলেই বাম সরকার রয়েছে। তারা কখনও বিধায়ক কেনাবেচায় মদত দেয় না। তাই এখন কেন্দ্রীয় সরকার জাতীয় তদন্তকারী সংস্থাগুলিকে কাজে লাগিয়ে আমাদের ফাঁসানোর চেষ্টা করে চলেছে। কংগ্রেস এবং মুসলিম লিগ বিজেপিকে সমর্থনও করছে।’’

[আরও পড়ুন : ১০ বছরে প্রথমবার, মোদির খাসতালুক বারাণসীর ২ বিধান পরিষদের আসনেই হার বিজেপির]

এদিকে রাজীব গান্ধীর নামে নামাঙ্কিত তিরুবনন্তপুরমের বায়োটেকনোলজি কেন্দ্রের নাম বদলে আরএসএস নেতার নামে না করার আরজি জানিয়ে এদিনই স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে চিঠি লিখেছেন বিজয়ন। শুক্রবার হর্ষ বর্ধন জানিয়েছিলেন, রাজীব গান্ধীর নাম সরিয়ে ওই গবেষণা কেন্দ্রের নামে এবার থেকে আরএসএস নেতা এমএস গোলওয়ালকারের নাম ব্যবহৃত হবে। যার প্রতিবাদ জানিয়ে কেরলের মুখ্যমন্ত্রীর দাবি, প্রাথমিকভাবে রাজ্য সরকার পরিচালিত ওই কেন্দ্রের পরিচালন ভার কেন্দ্রকে দেওয়া হয়েছিল সেটিকে আন্তর্জাতিক মানের করে তো‌লার জন্য। তাই নাম বদলালে কোনও বিজ্ঞানীর নামেই তা নামাঙ্কিত করা হোক বলে দাবি করেন বিজয়ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement