shono
Advertisement

খড়গপুরে বাজিতে আহত কুকুরকে আনা হল কলকাতায়, চিকিৎসার দায়িত্বে মানেকা গান্ধীর সংস্থা

বাজি বিস্ফোরণে কুকুরটির একটি পা উরুর কাছ থেকে সম্পূর্ণ উড়ে গিয়েছে।
Posted: 09:32 PM Nov 07, 2021Updated: 10:04 PM Nov 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খড়গপুরে বাজির তাণ্ডবে আহত কুকুরের চিকিৎসার দায়িত্ব নিল মানেকা গান্ধীর পশুপ্রেমী সংস্থা। পিপল ফর অ্যানিমালস (People for Animals) সংস্থার উদ্যোগে কলকাতায় চিকিৎসার জন্য নিয়ে আসা হল কুকুরটিকে। বেলগাছিয়ায় রেখে হবে অস্ত্রোপচার। 

Advertisement

খরিদা গুরদুয়ারের সামনের এলাকার রাস্তায় ঘোরাফেরা করছিল কুকুরটি। পুলিশের অনুমান, সেখানেই তার পায়ে চকোলেট বোমা জাতীয় বাজি বেঁধে দেওয়া হয়। বাজির বিস্ফোরণে গুরুতর জখম হয় কুকুরটি। তার একটি পা উরুর কাছ থেকে সম্পূর্ণ উড়ে গিয়েছে। ল্যাজের অর্ধেক অংশও নেই। যন্ত্রণাকাতর পশুটিকে উদ্ধার করে তার শুশ্রূষা শুরু করে স্ট্রিট পজ নামে একটি পশুপ্রেমী সংগঠন। কুকুরটির অস্ত্রোপচার করেন খড়গপুরের নামী পশু চিকিৎসক অসীম দে।

[আরও পড়ুন: খাস কলকাতায় নিষিদ্ধ বাজি ফেটে আহত ডেপুটি সুপার, উগরে দিলেন ক্ষোভ]

তিনি জানান, জোরাল বাজিতেই উড়ে গিয়েছে সারমেয়র পায়ের অংশটি। যেভাবে হাড় আলাদা হয়ে গিয়েছিল, শিরা উপশিরা, টিস্যুগুলি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণ ছাড়া এভাবে চামড়া ছিঁড়ে যেতে পারে না বলেই মত অভিজ্ঞ চিকিৎসকের।  খড়গপুরে যান মানেকা গাঁধীর ‘পিপল ফর অ্যানিম্যালস’-এর কর্মীরা। কুকুরটির শরীরিক অবস্থা দেখে তাকে কলকাতায় নিয়ে আসার সিদ্ধান্ত নেন।  

এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে মানেকা গান্ধীর পশুপ্রেমী সংস্থার কর্মী আয়ুষী দে জানান, কুকুরটি অত্যন্ত বাজেভাবে জখম হয়েছে। তার গ্যাংরিন হয়ে গিয়েছে। শরীরের তাপমাত্রাও কমে গিয়েছে। তাই কলকাতায় চিকিৎসার জন্য নিয়ে আসা হয়েছে। এখানে বেলগাছিয়ায় রেখে অস্ত্রোপচার করা হবে। কুকুরটি সুস্থ হয়ে গেলেই তাকে আবার খড়গপুরে নিয়ে ছেড়ে দেওয়া হবে। অবলা পশুর পাশে দাঁড়ানোর জন্য উদ্ধারকারীদের ধন্যবাদও দিয়েছেন আয়ুষী। মনে করা হচ্ছে, কালীপুজো অর্থাৎ দীপাবলির রাতেই কুকুরটির সঙ্গে এই বর্বরোচিত আচরণ করা হয়েছে। ঘটনায় জড়িত সন্দেহে ৯ জনকে আটকও করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তাদের ছেড়ে দেওয়া হয় বলে খবর।

[আরও পড়ুন: এসএসকেএমের সামনে দুর্ঘটনা, নিয়ন্ত্রণ হারিয়ে ২ শিশু-সহ তিনজনকে ধাক্কা গাড়ির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement