shono
Advertisement

নোট বাতিলের লাইনেই জন্ম, এক বছরে কেমন আছে ‘খাজাঞ্চি’?

সেদিন সাধারণ মানুষের হেনস্তার 'মুখ' হয়ে উঠেছিল একরত্তি বাচ্চাটিই... The post নোট বাতিলের লাইনেই জন্ম, এক বছরে কেমন আছে ‘খাজাঞ্চি’? appeared first on Sangbad Pratidin.
Posted: 03:44 PM Nov 06, 2017Updated: 07:34 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনীতি কী জিনিস তার বোঝার সামর্থ্য সেদিনও ছিল না। আজও নেই। অথচ তাকে নিয়ে কম রাজনীতি হয়নি। খাজাঞ্চি। নোট বাতিলের লাইনেই যার জন্ম। সেদিন সাধারণ মানুষের হেনস্তার মুখ হয়ে উঠেছিল যে একরত্তি বাচ্চাটি, সে এখন কেমন আছে?

Advertisement

নোট বাতিলের বর্ষপূর্তিতে টুইটার ‘ডিপি’ কালো করার ডাক মুখ্যমন্ত্রীর ]

এক বছর পেরিয়ে নোট বাতিল নিয়ে সাধারণ মানুষের অভিযোগের শেষ নেই। বিরোধিতায় আজও খড়্গহস্ত বিভিন্ন দলের নেতারা। কেন্দ্র মুখে স্বীকার না করলেও বুঝতে পারছে, সিদ্ধান্ত খানিকটা ব্যুমেরাং হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ সামগ্রিকভাবে নোট বাতিলের সিদ্ধান্তে যে বৈপ্লবিক পরিবর্তন আসার কথা ছিল, তা যেন অধরাই থেকেছে। সব পাখি ঘরে ফেরে। কার্যত সব টাকাও ফিরেছে আরবিআইয়ের ঘরে। অতঃপর? পড়ে আছে খানিকটা চাপানউতোর। বিরোধীদের কালাদিবসের ডাক। আর সরকারের পালটা কালো টাকা বিরোধী দিবসের উদযাপনের আহ্বান। এই যখন  অবস্থা, তখন কেমন আছে এক বছরের খাজাঞ্চি? যার বয়স কিনা নোট বাতিলেরই সমান।

পানামার পর প্যারাডাইস পেপার্স লিক, আর্থিক কেলেঙ্কারিতে নাম ৭১৪ ভারতীয়র ]

মোদি যখন নোট বাতিলের ঘোষণা করেন, তখন খাজাঞ্চির মা সর্ভেশা ন’মাসের গর্ভবতী। ঘোষণা মাত্র শুরু হয় দৌড়াদৌড়ি। ওই অবস্থাতেই অর্থের প্রয়োজন ব্যাঙ্কে লাইন দিতে হয় তাঁকে। উত্তরপ্রদেশের বেশ প্রত্যন্ত অঞ্চলে এক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের শাখাতেই সন্তান প্রসব করেন তিনি। ব্যাঙ্ক কর্মচারীরাই সেই সদ্যোজাতের নাম দেয় খাজাঞ্চি। এদিকে নোট বাতিলে সাধারণ মানুষের কী পরিমাণ হেনস্তা হচ্ছে, তার মুখ হয়ে ওঠে খাজাঞ্চি আর তার মা। তখনকার মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ২ লক্ষ টাকা দিয়ে সাহায্য করে ওই পরিবারকে। তা যেন আশীর্বাদ হয়ে আসে তাদের কাছে। কেননা খাজাঞ্চির জন্মের আগেই তার বাবার মৃত্যু হয়েছে। ফলে অর্থে খানিকটা সুদিন ফিরবে এমনটাই আশা করেছিলেন তার মা।

একধাক্কায় অনেকটাই বাড়ছে রেলের ভাড়া, মাথায় হাত মধ্যবিত্তের ]

কিন্তু বিধি বাম। মৃত্যুর আগে অনেক দেনা ছিল খাজাঞ্চির বাবার। তাতে কিছু অর্থ গিয়েছে। গোদের উপর বিষফোড়ার মতো খাজাঞ্চির দাদার আবার টিবি ধরা পড়েছে। টাকা তো ফুরিয়েইছে। উপার্জনও সেরকম কিছু নেই। দেওরের চক্রান্তে শ্বশুরবাড়ির ভিটেছাড়া হতে হয়েছে খাজাঞ্চির মাকে। এখন বাপের বাড়িতেই ঠাঁই। দিনমজুরের কাজ করে যেটুকু হাতে পান, তাতেই দিন গুজরান।

 মোদি-ট্রাম্পের ‘চতুর্ভুজে’ বন্দি হতে চলেছে ‘ড্রাগন’ ]

নোট বাতিলের বর্ষপূর্তি সমাগত। রাজনৈতিক বিরোধিতা নাহয় ছেড়েই দেওয়া গেল, দীর্ঘশ্বাস চেপে রেখে সাধারণ মানুষ বলছে, ভাল নেই দেশ। ভাল নেই নোট বাতিলের সমবয়সী খাজাঞ্চিও। শুধু নামটুকু তার এখনও বয়ে বেড়াচ্ছে সেদিনের স্মৃতি। নাহ, নোট বাতিল কী জিনিস আজও বোঝে না ছোট্ট খাজাঞ্চি।

The post নোট বাতিলের লাইনেই জন্ম, এক বছরে কেমন আছে ‘খাজাঞ্চি’? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement