shono
Advertisement

IPL 2022: কামিন্সরা না থাকলেও ধোনিদের বিরুদ্ধে আজ উদ্বোধনী ম্যাচে এগিয়ে কেকেআরই!

শ্রেয়সকে কেকেআরের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়ে ক্যাপ্টেন্সি করতে হবে।
Posted: 12:02 PM Mar 26, 2022Updated: 12:08 PM Mar 26, 2022

দীপ দাশগুপ্ত, মুম্বই: ঘণ্টা-মিনিট-সেকেন্ডের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। আজ রাতেই শুরু আইপিএল। কমেন্ট্রি করতে আমিও মুম্বইয়ের হোটেলে চলে এসেছি। আপাতত নিভৃতাবাস চলবে। আর সেই নিভৃতাবাস থেকে আইপিএলের উদ্বোধনী ম্যাচের প্রিভিউ লিখতে বসে মনে হচ্ছে, গত কয়েক বছরে এত ইন্টারেস্টিং আইপিএল কখনও হয়েছে কি না সন্দেহ!

Advertisement

কেন বলছি? প্রথমত, আইপিএল (IPL 2022) এবার আট নয়, দশ টিমের। আর একটা-দু’টো টিম বাদ দিলে সব ক’টা টিমই শক্তি বিচারে গায়ে গায়ে। কাগজে-কলমে যে দু’টো দলকে একটু দুর্বল মনে হচ্ছে, তার একটা সানরাইজার্স হায়দরাবাদ আর মুম্বই ইন্ডিয়ান্স। মুম্বইয়ের ব্যাটিংটা ভাল। কিন্তু বোলিংয়ে একমাত্র জশপ্রীত বুমরাহ বাদে কোনও ভরসা করার নাম পাচ্ছি না। আমার বিচারে, আইপিএলের সেরা চারটে দল এবার আরসিবি (RCB), পাঞ্জাব কিংস, লখনউ সুপার জায়ান্টস আর দিল্লি ক্যাপটালস। কিন্তু কাগজে-কলমে ফেভারিট হয়ে লাভ নেই। কারণ অনেকগুলো ফ্যাক্টর এবার কাজ করবে। অনেক ক্রিকেটারকে টুর্নামেন্টের বিভিন্ন সময় পাওয়া যাবে না। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা টুর্নামেন্টের প্রথম দিকে নেই। নিউজিল্যান্ড ক্রিকেটাররা আবার পরের দিকে নেই। তাই কোন টিমের রিজার্ভ বেঞ্চ কতটা শক্তিশালী, তার উপর অনেক কিছু নির্ভর করবে। সাধারণত চেন্নাই সুপার কিংস (CSK) বা মুম্বই ইন্ডিয়ান্সের (MI) ক্ষেত্রে আমরা কী দেখি? বারো জনকে ওরা প্রথমে বেছে নেয়। সেই বারো জন থেকে ঘুরিয়ে ফিরিয়ে প্রথম এগারো তৈরি করে। এবার সেটা করলে চলবে না। প্রথমে ১৪ থেকে ১৫ জনকে বেছে ফেলতে হবে। তার পর ঝাড়াই বাছাই করে গড়তে হবে প্রথম এগারো।

[আরও পড়ুন: ঘরের মাটিতে শেষ ম্যাচ খেলে ফেললেন মেসি! ইঙ্গিত অবসরের, ভাইরাল সেলিব্রেশনের ভিডিও]

টুর্নামেন্টের প্রথম ম্যাচে এবার আসা যাক। আজ কেকেআর বনাম চেন্নাই সুপার কিংস ম্যাচ। দু’টো টিমেরই নতুন অধিনায়ক। কেকেআরে শ্রেয়স আইয়ার। সিএসকেতে রবীন্দ্র জাদেজা। কিন্তু জাদেজার কাজটা তুলনামূলক ভাবে অনেক সহজ। কারণ ওর পাশে একটা মহেন্দ্র সিং ধোনি আছে। শ্রেয়সকে কেকেআরের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়ে ক্যাপ্টেন্সি করতে হবে। আন্দ্রে রাসেলকে কীভাবে ম্যানেজ করবে, সুনীল নারিন আর বরুণ চক্রবর্তীকে কখন ব্যবহার করবে- ভেবে ঠিক করতে হবে। গত বছর পর্যন্ত দীনেশ কার্তিক উইকেটের পিছন থেকে বরুণকে অনেকটা গাইড করে দিত। এবার কিন্তু কার্তিক নেই।

তবে আজকের ম্যাচে আমার মতে, কেকেআর (KKR) এগিয়ে। তা সে যতই প্যাট কামিন্স বা অ্যারন ফিঞ্চ না থাক। কামিন্সের জায়গায় সাউদি খেলবে। ফিঞ্চ না থাকলেও সমস্যা নেই। ওপেনিংয়ে অজিঙ্ক রাহানে আর ভেঙ্কটেশ আইয়ার যাবে। তার পর একে একে নীতিশ রানা, শ্রেয়স আইয়ার, আন্দ্রে রাসেল, স্যাম বিলিংস, সুনীল নারিন। কিন্তু সিএসকে প্রথম ম্যাচে পাবে না মঈন আলি আর দীপক চাহারকে। দু’টোই বিরাট ধাক্কা। চাহার তো অর্ধেক আইপিএলে নেই। সিএসকের ব্যাটিং লাইন আপ বেশ লম্বা। যা বুঝছি, মঈনের জায়গায় ওরা ডেভন কনওয়েকে খেলাবে। আর চাহারের জায়গায় নিউজিল্যান্ডের পেসার অ্যাডাম মিলনেকে। কিন্তু তা হলেও কেকেআর কিছুটা এগিয়ে।

[আরও পড়ুন: আগামী বছরই বসতে চলেছে মহিলা আইপিএলের আসর! বড়সড় ঘোষণা ভারতীয় বোর্ডের]

তবে নাইটদের সমস্যা হতে পারে টুর্নামেন্টের পরের দিকে। কারণ, টিমের রিজার্ভ বেঞ্চ মোটেই ভাল নয়। কী হবে যদি দু’টো ম্যাচ পর আন্দ্রে রাসেলের চোট লাগে, বা সুনীল নারিনের অ্যাকশন রিপোর্ট হয়ে যায়? বরুণ চক্রবর্তীও কিন্তু প্রবল চোট-আঘাতে ভোগে। পরিবর্ত কোথায় এদের?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement