shono
Advertisement
Dhanteras 2024

ধনতেরাসের কোন সময় কেনাকাটার জন্য অতিশুভ? জেনে রাখুন

এবারে নাকি ধনতেরাসের দিন ত্রিপুষ্কর যোগ রয়েছে। তাতে কেনাকাটা অত্যন্ত শুভ বলেই মানা হয়।
Published By: Suparna MajumderPosted: 08:21 PM Oct 28, 2024Updated: 08:21 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কালীপুজো, দীপাবলির আনন্দে গা ভাসানোর প্রস্তুতি চলছে জোরকদমে। আর যে বেশি সময় নেই। এদিকে তার আগেই আবার ধনতেরাস। সোনা-রুপোর মতো মূল্যবান ধাতু কেনার দিন। শোনা যায়, সমুদ্রমন্থনের পর এই দিনেই অমৃতের ভাণ্ড হাতে ধন্বন্তরি উঠে এসেছিলেন। তাই এটি ধন্বন্তরির জন্মদিন। আর সর্বরোগহর সেই অমৃতের স্পর্শেই সবরকম রোগবালাই এমনকী, মৃত্যু থেকেও সুরক্ষিত হয়েছিলেন দেবতারা। তাই এই দিনটিতে মূল্যবান ধাতু কেনেন গৃহস্থ। কিন্তু ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে কখন? কোন সময় কেনাকাটার জন্য শুভ? জেনে রাখুন।

Advertisement

নেটদুনিয়া মারফত পাওয়া তথ্য অনুযায়ী আগামিকাল অর্থাৎ মঙ্গলবার সকাল ১০.৩১ মিনিটে ত্রয়োদশী তিথি শুরু হয়ে যাচ্ছে। থাকবে বুধবার পর্যন্ত। সেদিন দুপুর ১.১৫ মিনিটে এই তিথির সময়সীমা শেষ হচ্ছে। এবারে নাকি ধনতেরাসের দিন ত্রিপুষ্কর যোগ রয়েছে। তাতে কেনাকাটা অত্যন্ত শুভ বলেই মানা হয়।

কেনাকাটার জন্য যে তিনটি মুহূর্ত সবচেয়ে শুভ তার একটি শুরু হচ্ছে সকাল ৬:৩১ মিনিট থেকে। শেষ হচ্ছে সকাল ১০:৩১ মিনিটে। দ্বিতীয় মুহূর্ত সকাল ১১.৪২ মিনিট থেকে দুপুর ১২.২৭ মিনিট পর্যন্ত থাকবে। শেষ তথা তৃতীয় মুহূর্তটি গোধূলি বেলায়। শুরু ৫.৩৮ মিনিটে। শেষ সন্ধ্যা ৬.০৮ মিনিটে। ধনতেরাসের দিন দেবী লক্ষ্মী ও কুবেরের পাশাপাশি ধন্বন্তরির পুজোও করা হয়। তার জন্য সন্ধ্যা ৬.৩১ মিনিট থেকে রাত ৮.৩১ মিনিটের সময়টি শুভ। ফুল, মিষ্টি, দীপ, ধূপ দিয়ে একমনে পরিবারের কল্যাণের জন্য পুজো করবেন।

শুধু সোনা-রুপো নয়, ধনতেরাসের দিন আরও কয়েকটি জিনিস কেনা শুভ। যদি বাসনপত্র কেনার পরিকল্পনা করে থাকেন, তবে তামা বা পিতলের বাসন কিনবেন। এদিন স্বস্তিক চিহ্ন কিনে দরজার সামনে লাগালে বা ঝাড়ু কিনলে তা সংসারে শুভ শক্তি বহন করে আনে। পড়াশোনার জিনিস যেমন পেনও কিনতে পারেন। বিদ্যার কোনও বিকল্প নেই। তা একান্তই আপনার সম্পদ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কেনাকাটার জন্য যে তিনটি মুহূর্ত সবচেয়ে শুভ তার একটি শুরু হচ্ছে সকাল ৬:৩১ মিনিট থেকে।
  • দ্বিতীয় মুহূর্ত সকাল ১১.৪২ মিনিট থেকে দুপুর ১২.২৭ মিনিট পর্যন্ত থাকবে। শেষ তথা তৃতীয় মুহূর্তটি গোধূলি বেলায়।
Advertisement