shono
Advertisement

কোহলি কি আউট ছিলেন? জোর বিতর্ক ওয়াকায়

ওয়াকায় উসকে গেল মাঙ্কিগেটের স্মৃতি। The post কোহলি কি আউট ছিলেন? জোর বিতর্ক ওয়াকায় appeared first on Sangbad Pratidin.
Posted: 05:40 PM Dec 16, 2018Updated: 05:40 PM Dec 16, 2018

দেবাশিস সেন, পারথ: বিরাট কোহলি কি আউট ছিলেন? ক্যাচটি লুফে নেওয়ার সময় আদৌ হ্যান্ডসকম্বের আঙুল বলের নিচে ছিল তো? পারথ টেস্টের তৃতীয় দিনের শেষে ভারতীয় সমর্থকদের মুখে এই প্রশ্নগুলিই ঘোরাফেরা করছে। বিতর্কিত সিদ্ধান্তের আগে অবধি দাপটের সঙ্গে ব্যাটিং করছিলেন কিং কোহলি। কিন্তু তাঁর উইকেটটিই পুরো ম্যাচের মোড় ঘুরিয়ে দিল। এই বিতর্কিত সিদ্ধান্তই যে পারথ টেস্টের ভাগ্য বদলে দেবে না, তাও নিশ্চিত করে বলা যাচ্ছে না। স্বাভাবিকভাবেই আম্পায়ারদের সিদ্ধান্ত অখুশি ভারতীয় সমর্থকরা। অখুশি খোদ টিম ইন্ডিয়ার অধিনায়ক কোহলি।

Advertisement

 

[পারথ টেস্টের তৃতীয় দিনের শেষে চাপে ভারত]

ওয়াকায় বিরাটের উইকেট অবশ্য ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আরও এক বিতর্কের স্মৃতি উসকে দিয়েছে। ২০০৮ সফরের সেই কুখ্যাত মাঙ্কিগেট বিতর্ক। সিডনি টেস্টে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্যাচ নিয়ে বিতর্কের জেরে রীতিমতো উত্তপ্ত হয়ে উঠেছিল সেবারের সিরিজ। মাইকেল ক্লার্ক দাবি করেছিলেন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্যাচটি তিনি সঠিকভাবে লুফেছেন। একই দাবি করেন অস্ট্রেলিয়ার তখনকার অধিনায়ক রিকি পন্টিং। অজি অধিনায়কের বয়ানের ভিত্তিতেই সৌরভকে আউট দেন আম্পায়াররা। রবিবার আরও একবার কার্যত সেই দৃশ্যেরই পুনরাবৃত্তি হল।

ভারতের স্কোর তখন ২৫১ রানে পাঁচ উইকেট। কোহলি ব্যাটিং করছেন ব্যক্তিগত ১২৩ রানে। প্যাট কামিন্সের আউটসুইং বল ভারত অধিনায়কের ব্যাটের কানায় লেগে চলে যায় স্লিপ ফিল্ডারের কাছে। সেখানে ফিল্ডিং করেছিলেন হ্যান্ডসকম্ব। তিনি দাবি করেন বলটি তিনি সঠিকভাবেই লুফেছেন। কিন্তু আম্পায়াররা নিশ্চিত ছিলেন না। তাঁরা টিভি আম্পায়ারের দ্বারস্থ হন। তবে, সফট সিগন্যালে কোহলিকে আউট দেওয়া হয়। টিভি আম্পায়ার বারবার রিপ্লে দেখেও নিশ্চিত সিদ্ধান্তে আসতে পারেননি। তাই শেষপর্যন্ত অনফিল্ড আম্পায়েরর ‘সফট সিগন্যাল’-কেই বহাল রাখেন। হতাশ হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় বিরাটকে। স্টেডিয়াম থেকে বেরিয়ে যাওয়ার সময় নিজের ক্ষোভ গোপন করেননি ভারত অধিনায়ক। মাঠের গণ্ডি পেরতেই নিজের গ্লাভস ছুঁড়ে ফেলে দেন তিনি।

[টেস্টে ২৫ তম সেঞ্চুরি বিরাটের, দেখুন অধিনায়কের অভিনব সেলিব্রেশন]

এবারেও অবশ্য অস্ট্রেলিয়ার পাশেই দাঁড়িয়েছেন দলের প্রাক্তন অধিনায়ক। একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে পন্টিং বলেন, হ্যান্ডসকম্ব আত্মবিশ্বাসী ছিলেন, তাই আম্পায়ারদের সিদ্ধান্ত বদলের কোনও প্রশ্নই ওঠে না। মাইক হাসি অবশ্য আউটটির বিষয়ে নিশ্চিত নন। তিনি বলেন, “একটা প্রশ্ন থেকেই যাচ্ছে, বলটির কোনও অংশ আগেই মাটিতে ঠেকে গিয়েছিল কিনা?” বিশেষজ্ঞরা এই নিয়ে চুলচেরা বিশ্লেষণ শুরু করে দিয়েছেন।

The post কোহলি কি আউট ছিলেন? জোর বিতর্ক ওয়াকায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement