shono
Advertisement

মুম্বই থেকে আসছে হার্ট, শহরে অষ্টম হৃদ-প্রতিস্থাপন

অপেক্ষায় দমদমের ৪৩ বছরের এক রোগিণী। The post মুম্বই থেকে আসছে হার্ট, শহরে অষ্টম হৃদ-প্রতিস্থাপন appeared first on Sangbad Pratidin.
Posted: 09:40 PM May 28, 2019Updated: 09:40 PM May 28, 2019

গৌতম ব্রহ্ম: মুম্বই থেকে উড়ে আসছে হার্ট। অপেক্ষায় দমদমের ৪৩ বছরের এক রোগিণী। ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। অনেকদিন ধরেই হার্টের খোঁজ চলছিল। অবশেষে এল সুযোগ। মঙ্গলবার রাত দশটা নাগাদ কলকাতা বিমানবন্দরে নামার কথা ক্যাসকেড বাক্সবন্দি হার্টের। তারপর গ্রিন করিডর ধরে চলে আসবে মুকুন্দপুরের ওই হাসপাতালে। সবকিছু ঠিকঠাক থাকলে রাত সাড়ে দশটা নাগাদ শুরু হবে শহর কলকাতার অষ্টম হার্ট প্রতিস্থাপনের অস্ত্রোপচার। এমনটাই জানালেন কার্ডিওথোরাসিক ট্রান্সপ্লান্ট সার্জন ডা. তাপস রায়চৌধুরি।

Advertisement

তাপসবাবুর নেতৃত্বেই শহর কলকাতা প্রথম হার্ট প্রতিস্থাপনের সাক্ষী থেকেছে। সেবার বেঙ্গালুরু থেকে উড়ে আসা হার্ট বসেছিল ঝাড়খণ্ডের দিলচাঁদ সিংয়ের শরীরে। এদিন পশ্চিমবঙ্গ সরকার ও জাতীয় অঙ্গ প্রতিস্থাপন সংগঠন নোটো-র তরফে সবুজ সঙ্কেত পেয়েই হার্ট কলকাতায় আনার প্রস্তুতি নেওয়া হয়। খাস কলকাতায় এখন অনেক হাসপাতাল আছে, যাদের হার্ট ট্রান্সপ্ল্যান্টের লাইসেন্স রয়েছে। কিন্তু তার পরেও বাংলায় হৃদ্‌-প্রতিস্থাপনে গতি আসছে না। প্রতিস্থাপনের আকালের জন্য অঙ্গের আকালকেই দুষছেন চিকিৎসকরা। বিশেষজ্ঞরা মনে করছেন, অঙ্গ পেতে গেলে তো ব্রেন ডেথ ঘোষণা হওয়া জরুরি। কিন্তু সেটাই তো এ তল্লাটে করার অভ্যাস তৈরি হয়নি সরকারি-বেসরকারি কোনও চিকিৎসা প্রতিষ্ঠানে। তা হলে মরণোত্তর অঙ্গদান সম্ভব হবে কী করে!

The post মুম্বই থেকে আসছে হার্ট, শহরে অষ্টম হৃদ-প্রতিস্থাপন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার