shono
Advertisement
Kolkata Derby

পুজো শেষে শহরে ডার্বি-উৎসব, শুরুতেই গোল করুক ম্যাকলারেনরা, চান ব্যারেটো

ব্যারেটো বলছেন, নিজেদের উপর আত্মবিশ্বাসটা ফিরিয়ে আনতে পারলে শুভাশিসরা আবার ক্লিনশিট রাখতে পারবেন।
Published By: Sulaya SinghaPosted: 02:36 PM Oct 18, 2024Updated: 03:49 PM Oct 18, 2024

হোসে ব্যারেটো: শনিবারের ডার্বি নিয়ে যে উত্তেজনা চড়েছে, তা কলকাতা থেকে অনেক দূরে থেকেও বুঝতে পারছি। তার উপর গত ম্যাচে মহামেডানের বিরুদ্ধে যে ফুটবলটা খেলেছে গ্রেগ স্টুয়ার্টরা, তাতে মোহনবাগান সমর্থকরা যে উচ্ছ্বাসে ভাসছেন, তাও বুঝতে পারছি। কী হবে এই ডার্বিতে, এই প্রশ্ন যদি করেন তাহলে বলব কিছুটা হলেও খাতায় কলমে মোহনবাগান এগিয়ে। তবে কি ডার্বি নিয়ে আগে থেকে কোনও ভবিষ্যদ্বাণী করা যায় না।

Advertisement

ইদানীং মোহনবাগান নিয়ে আলোচনা শুরু হলেই অনেকে বলছেন তাদের রক্ষণভাগের দূর্বলতা নিয়ে। বিশেষ করে ডুরান্ডের পারফরম্যান্স তুলে আনছেন। আমি বলি যে দলে জেসন কামিংস, গ্রেগ স্টুয়ার্ট, দিমিত্রি পেত্রাতোস, জেমি ম্যাকলারেনরা আছে, তারা যদি শুরুতেই গোল তুলে আনতে পারেন, তাহলে ম্যাচের বাকি সময়টা ডিফেন্সের উপর চাপ অনেকটাই কমে যায়। ম্যাচ জয় অনেকটাই সহজ হয়ে যায়। তাই শনিবার চাইব মোহনবাগানের আক্রমণভাগ যেন দ্রুত গোল করে। আর মহামেডান ম্যাচে এই ডিফেন্সই তো দলকে ক্লিনশিট রেখেছিল। তাই বলছি, নিজেদের উপর আত্মবিশ্বাসটা ফিরিয়ে আনতে পারলে শুভাশিসরা আবার ক্লিনশিট রাখতে পারবে। গত ম্যাচে যে খেলাটা খেলেছে মোহনবাগান, আশা করব সেই পারফরম্যান্সই ধরে রাখতে পারবে এই ম্যাচেও।

যেহেতু ম্যাচটার নাম ডার্বি(Kolkata Derby)। অনেক অঙ্ক এখানে মেলে না। তাই কামিংদের মাথা ঠান্ডা রাখতে হবে। এই ধরনের ম্যাচে যেমন অতিরিক্ত আত্মবিশ্বাস ডুবিয়ে দিতে পারে, তেমনি প্রতিপক্ষকে খুব গুরুত্ব দিলেও বিপদ। গত ম্যাচে গ্রেগ স্টুয়ার্টের খেলা ভালো লেগেছে। এই ম্যাচেও ওর দিকে নজর রাখব। তার উপর মোলিনার রিজার্ভ বেঞ্চ যথেষ্টই শক্তিশালী। প্রথম একাদশে যে মানের ফুটবলাররা রয়েছে, রিজার্ভেও সমমানের ফুটবলাররাই রয়েছে মোহনবাগানের। এটা একটা দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মহামেডানের বিরুদ্ধে যে স্টাইলে ম্যাকলারেনরা খেলেছে, আশা করব সেই একই স্টাইলে এই ম্যাচেও মোহনবাগানকে খেলাবেন মোলিনা।

বারবার মোহনবাগানের কথা বলে যাচ্ছি। এবার ইস্টবেঙ্গল নিয়ে একটা কথাই বলতে চাই, এই বিষয়ে অনেকে হয়তো আমার সঙ্গে সহমত হবেন না। তবে আমি আরও একজনের দিকে তাকিয়ে থাকব, সেটা ইস্টবেঙ্গলের ক্লেটন সিলভার দিকে। এই মরশুমে হয়তো এখনও পর্যন্ত ক্লেটন তেমন প্রভাব ফেলতে পারেনি। কিন্তু এই ডার্বির আবহ সম্পর্কে খুবই অভিজ্ঞ ও। একাধিক ডার্বি খেলার অভিজ্ঞতা রয়েছে ক্লেটনের। তাই বলছি, বয়স বাড়লেও ডার্বির অভিজ্ঞতার জন্য ক্লেটন ফ্যাক্টর হয়ে যেতে পারে। অন্যদিকে মোহনবাগানের তরুণ ফুটবলার দীপেন্দু বিশ্বাস ভালো খেলছে। তবে আমি মনে করি দীপেন্দু তরুণ ফুটবলার। ভবিষ্যৎ ভালো। ওকে আরও সময় দিতে হবে। এখনই বিশাল প্রত্যাশা করা উচিত নয়। মোহনবাগানের আরও একটা ফুটবলারের কথা বলতে পারি, সেটা লিস্টন কোলাসো। উইং দিয়ে উঠে যে সেন্টারগুলো বক্সের মধ্যে লিস্টন রাখে, সেটা প্লাস পয়েন্ট হতে পারে ম্যাকলারেনদের জন্য। দলে এই রকম একটা ফুটবলার থাকলে গোলের সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। তাই আমার নজরে লিস্টনও থাকবে।

তবে শেষে সেই আগের কথাটাই আবার বলি, ম্যাচটার নাম ডার্বি। এখানে কোনও পূর্বানুমান কখনও খাটে না। ডার্বির মঞ্চ অনেককেই নায়ক বানিয়ে দেয়, আবার অনেককে নায়কের মঞ্চ থেকে মাটিতে বসিয়ে দেয়। যদি এই ডার্বিতে কোনও ভারতীয় নায়ক হয়ে ওঠে, তাহলে খুশি হব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যেহেতু ম্যাচটার নাম ডার্বি। অনেক অঙ্ক এখানে মেলে না। তাই কামিংদের মাথা ঠান্ডা রাখতে হবে।
  • এই ধরনের ম্যাচে যেমন অতিরিক্ত আত্মবিশ্বাস ডুবিয়ে দিতে পারে, তেমনি প্রতিপক্ষকে খুব গুরুত্ব দিলেও বিপদ।
  • গত ম্যাচে গ্রেগ স্টুয়ার্টের খেলা ভালো লেগেছে। এই ম্যাচেও ওর দিকে নজর রাখব।
Advertisement