shono
Advertisement

টিকিট কাউন্টারে স্মার্ট কার্ড রিচার্জে নারাজ মেট্রো কর্মীরা! চরম ভোগান্তির শিকার যাত্রীরা

অধিকাংশ কাউন্টারে শুধুই মিলছে টোকেন।
Posted: 02:18 PM Jul 19, 2022Updated: 03:33 PM Jul 19, 2022

নব্যেন্দু হাজরা: মেট্রোয় (Kolkata Metro) যাত্রীদুর্ভোগের তালিকা খুব একটা ছোট নয়। এবার তাতে নয়া সংযোজন স্মার্ট কার্ড রিচার্জে অপ্র‌ত্যাশিত ঝামেলা। যার মূলে কাউন্টারে কর্মী সংখ্যা কমানো এবং হাতেগোনা একটি করে রিচার্জ মেশিন স্টেশনে বসানো।

Advertisement

তাড়াহুড়োয় কাউন্টারে কার্ড রিচার্জ করাতে গিয়ে হামেশাই শুনতে হচ্ছে ‘এখানে হবে না, মেশিনে যান।’ যন্ত্রের সামনে গিয়ে দেখা যাচ্ছে লম্বা লাইন। স্বাভাবিক। কারণ, মেশিনের বিভিন্ন বোতাম টিপে কীভাবে কার্ড রিচার্জ করতে হয়, নব্বই শতাংশ যাত্রী তা জানেন না। দেখিয়ে দেওয়ার জন্য একজন কর্মী অবশ্য আছেন, কিন্তু প্রত্যেককে ‘প্রশিক্ষণ’ দিতে দিতে সময় এতটাই লাগছে যে, মেট্রো মিস অবধারিত। এবং শোনা যাচ্ছে, এটাই নাকি নিয়ম হয়ে যাবে। কাউন্টারে রিচার্জ হবে না, দিল্লিতে যেমন হয় না। শুধু একটা কাউন্টার খোলা থাকবে, সেখানে টোকেন বিক্রি হবে।

[আরও পড়ুন: ‘এক ডাকে অভিষেক’-এ ব্যাপক সাড়া, একমাসে জমা পড়ল ৫০ হাজার অভিযোগ]

শোনা যাচ্ছে, টোকেন নেওয়া, কার্ড রিচার্জ করা, সবকিছুর জন্য স্বয়ংক্রিয় মেশিনই নাকি হয়ে উঠবে পরিষেবার মূল স্তম্ভ। মেট্রোর নিত্যযাত্রী মহলে এই বিষয়টি নিয়ে প্রবল ক্ষোভ দানা বেঁধেছে। প্রশ্ন উঠছে, ফাঁকা কাউন্টারের ওপারে বসা কর্মী সুযোগ থাকতেও কেন কার্ড রিচার্জ করে দেবেন না? কেন মেশিনের লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করতে হবে? উপরন্তু যে অঙ্কের টাকা রিচার্জ করাবেন যাত্রী তাঁকে সেই অঙ্কের টাকাই দিতে হবে। কারণ, মেশিন কোনও টাকা ফেরত দেবে না। কাউন্টারে সেই সমস্যা ছিল না এতদিন। বিষয়টি নিয়ে প্রায়দিনই মেট্রো স্টেশনে বাঁধছে অশান্তি।

স্মার্ট কার্ড রিচার্জের মেশিনের সামনে টেবিলে চেয়ার পেতে বসে একজন কর্মী। তিনি মেশিনে কার্ড রিচার্জ করা তো দেখাচ্ছেনই, এমনকী, দেখিয়ে দিচ্ছেন, মোবাইল অ্যাপে টিকিট কাটার পদ্ধতিও। কিন্তু বেশিরভাগ যাত্রীই কার্ড রিচার্জ মেশিনে যেতে আগ্রহী হচ্ছেন না। ফলে তাঁদের সঙ্গে বাঁধছে অশান্তি। মেট্রোর তরফে জানানো হয়েছে, ১৭ জুলাই পর্যন্ত এক লক্ষের বেশি যাত্রী ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপ ব্যবহার করে টিকিট কেটেছেন। ফলে মানুষ আগ্রহ দেখাচ্ছেন কাউন্টারে লাইন না দিয়ে অনলাইনে মোবাইলে টিকিট কাটতে। কিউআর কোডের মাধ্যমে মেট্রোয় যাতায়াত করতে, স্মার্ট কার্ড রিচার্জ করতে। কিন্তু যাত্রীদের প্রশ্ন, সবাই তো আর নিত্যযাত্রী নন, যাঁরা মফঃস্বল, জেলা থেকে আসেন, তাঁরা অনেকেই এই সব বিষয় সম্পর্কে ওয়াকিবহাল নন। তাঁরা কাউন্টারে টিকিট কাটতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তাঁদের দাবি, মেট্রোর কর্মীসংখ্যা কমাতে গিয়ে যাত্রীদের ভোগান্তি বাড়াচ্ছে। মেট্রো মিস হচ্ছে তাঁদের। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, “এখনই সব কাউন্টারে কার্ড রিচার্জ বন্ধ হয়ে যাবে তেমনটা নয়। তবে মানুষ তো মেশিনে রিচার্জ করছেন। তাঁরা কিউআরকোডের মাধ্যমেও টিকিট কাটছেন। যাত্রীরা অনলাইন পরিষেবায় ধীরে ধীরে অভ্যস্ত হচ্ছেন।”

[আরও পড়ুন: ঘরের ভিতর আপত্তিকর অবস্থায় শাশুড়ি-জামাই! দেখেই গণপিটুনি জনতার, মৃত্যু মহিলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement