shono
Advertisement

৬ বছর পর ভাড়া বাড়ছে মেট্রোর, কার্যকর আগামী মাস থেকেই

জেনে নিন কত টাকা বাড়ছে ভাড়া? The post ৬ বছর পর ভাড়া বাড়ছে মেট্রোর, কার্যকর আগামী মাস থেকেই appeared first on Sangbad Pratidin.
Posted: 07:01 PM Nov 26, 2019Updated: 11:37 AM Nov 27, 2019

নব্যেন্দু হাজরা: বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল। অবশেষে সিলমোহর পড়ে গেল প্রস্তাবে। ৬ বছর পর ভাড়া বাড়ছে কলকাতা মেট্রোর। শেষবার ভাড়া বাড়ানো হয়েছিল ২০১৩ সালের ৭ নভেম্বর। মঙ্গলবার ফের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে দিল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। মূলত রেল মন্ত্রকের নির্দেশ অনুসারেই ভাড়া বাড়ানো হয়েছে বলে জানিয়েছে কলকাতা মেট্রো। নতুন ভাড়া কার্যকর হবে আগামী মাসের ৫ তারিখ থেকে।

Advertisement


কিন্তু, কী হারে বাড়ানো হচ্ছে ভাড়া? কলকাতা মেট্রোর তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে ন্যূনতম ভাড়ায় কোনও পরিবর্তন করা হয়নি। বাড়েনি সর্বোচ্চ ভাড়াও। অর্থাৎ, আগের মতো মেট্রোর সর্বনিম্ন ভাড়া হবে ৫ টাকা, সর্বোচ্চ ভাড়া হবে ২৫ টাকা। তবে, এর মাঝে একাধিক দূরত্বে ভাড়া বাড়ানো হয়েছে।

[আরও পড়ুন: অফিস টাইমে ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা, চূড়ান্ত ভোগান্তি নিত্যযাত্রীদের]

আগে ০ থেকে ৫ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ভাড়া দিতে হত পাঁচ টাকা। এখন সর্বোচ্চ ২ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ভাড়া দিতে হবে ৫ টাকা। ২ কিলোমিটারের বেশি হলেই গুণতে হবে দ্বিগুণ। অর্থাৎ, পাঁচ টাকা ভাড়ায় সর্বোচ্চ ২-৩টি স্টেশন যাওয়া যাবে। আগে ৫ থেকে ১০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে দিতে হত ১০ টাকা। এখন দশ টাকা দিতে হবে ২-৫ কিলোমিটারের মধ্যে। ৫ থেকে ১০ কিলোমিটার দূরত্বের নতুন ভাড়া হল ১৫ টাকা। আগে ছিল ১০ টাকা। ১০ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত নতুন ভাড়া হল ২০ টাকা। আগে ছিল ১৫ টাকা। ২০ কিলোমিটারের ঊর্ধ্বে সমস্ত দূরত্বেই ভাড়া দিতে হবে ২৫ টাকা করে। অর্থাৎ, অধিকাংশ দূরত্বেই ভাড়া বাড়ছে ৫ টাকা করে।

[আরও পড়ুন: এবার ছুটি চাইতে হবে অনলাইনে, রাজ্য সরকারি কর্মীদের নয়া নির্দেশ নবান্নর]

দেশের অন্যান্য শহরের তুলনায় কলকাতা মেট্রোর ভাড়া অনেকটাই কম ছিল। দীর্ঘদিন ধরেই খরচ এবং আয়ের মধ্যে সামঞ্জস্য স্থাপনের জন্য ভাড়া বাড়ানোর দাবি উঠছিল। মেট্রোর ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের মিশ্র প্রতিক্রিয়া দিয়েছেন যাত্রীরা। তাঁদের একাংশ বলছেন, নতুন ভাড়া অনেক যাত্রীর জন্যই বোঝা হয়ে যাবে। শহর ও শহরতলির বহু মানুষ মেট্রোর উপর নির্ভরশীল। অতিরিক্ত ভাড়া তাঁদের পক্ষে বহন করা কঠিন হবে। অনেকে আবার বলছেন, ভাড়া বেড়ে যদি পরিষেবার উন্নতি হয়, তাহলে মন্দ হয় না।

The post ৬ বছর পর ভাড়া বাড়ছে মেট্রোর, কার্যকর আগামী মাস থেকেই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement