shono
Advertisement

যাত্রী পরিষেবায় নয়া উদ্যোগ, মেট্রোর সব রেকই এসি করার ভাবনা কর্তৃপক্ষের

এসির খরচ সামাল দিতেই কি ভাড়াবৃদ্ধি, উঠছে প্রশ্ন। The post যাত্রী পরিষেবায় নয়া উদ্যোগ, মেট্রোর সব রেকই এসি করার ভাবনা কর্তৃপক্ষের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:24 AM Dec 01, 2019Updated: 09:24 AM Dec 01, 2019

নব্যেন্দু হাজরা: সব সওয়ারিকে এসির হাওয়া খাওয়াতে হবে। তার পিছনে খরচ বাড়বে অনেকটাই। আর সেই খরচ সামাল দিতেই বছর শেষে ভাড়াবৃদ্ধি কলকাতা মেট্রোর। নন-এসি রেকের তুলনায় এসি মেট্রো চালাতে বিদ্যুতের খরচ অনেকটাই বেশি। বলা চলে, প্রায় দ্বিগুণের কাছাকাছি। আর এই খরচ বর্তমান ভাড়ায় সামাল দেওয়া সম্ভব হত না। অথচ সব রেককে এসি করার দিকেই এগোচ্ছে কর্তৃপক্ষ। দ্রুত তা বাস্তবায়িতও হবে। তাই সব যাত্রীকে এসির হাওয়া খাওয়াতেই ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

মেট্রোয় এখন এসি এবং নন-এসি রেকের সংখ্যা প্রায় সমান সমান। ১৬টি এসি এবং ১২টি নন-এসি রেক চলে। তার মধ্যে সাতটির অবস্থা খুব খারাপ। তবুও তা দিয়েই পৌনে সাত লক্ষ যাত্রীর চাপ সামাল দেওয়া হচ্ছে। আর এই পরিষেবা দিতে বছরে বিদ্যুতের খরচই হয়ে যায় প্রায় ৮০ কোটি টাকা। আগামী বছরের এপ্রিলেই নন-এসি রেককে বিদায় জানানোর পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো। তার বদলে যাত্রীদের জন্য আনা হচ্ছে এসি-র যাত্রা। নামছে আরও মেধা রেক। ডালিয়েন রেকের ট্রায়ালও প্রায় শেষের দিকে। ফলে তাও নামবে মাস চারেকের মধ্যেই। সেক্ষেত্রে বিদ্যুতের খরচ ৮০ কোটির থেকে বেড়ে যাবে অনেকটাই। এই খরচ তোলার উদ্দেশ্যে প্রায় সব স্তরেই ৫ টাকা করে ভাড়া বৃদ্ধি করেছে মেট্রো। সূত্রের খবর, গত বছরও মেট্রোর অপারেশন রেসিও ২৪৮ টাকায় নামানো হয়েছিল। অর্থাৎ ১০০টাকা আয় করতে খরচ হত ২৪৮ টাকা। কিন্তু ২০১৮-১৯ সালে সেই খরচ আবার খানিকটা বেড়ে গিয়েছে। কারণ নতুন চারটি এসি রেক। সব ট্রেন এসি হলে তা আরও বাড়বে। সেক্ষেত্রে অপারেটিং রেসিও আরও বেড়ে যাবে। তাই আয় না বাড়ালে তা করা সম্ভব ছিল না। সেকথা রেল বোর্ডকে মেট্রো কর্তৃপক্ষ জানাতেই তাতে সিলমোহর পড়ে।

Advertisement

[আরও পড়ুন: রাজ্য সরকারের নয়া উদ্যোগ, এবার রেশনেই মিলবে মহার্ঘ্য পিঁয়াজ]

মেট্রো সূত্রে খবর, গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের মার্চ এই চার মাসে যাত্রী ভাড়া থেকে আয় হয়েছে ৬৬.৬৪ কোটি টাকা। ভাড়াবৃদ্ধির পর যাত্রীসংখ্যা যদি ১০ শতাংশ কমেও যায়, তাতেও নতুন ভাড়ায় আয় দাঁড়াবে ৮৭ কোটি টাকা। অর্থাৎ প্রায় ২০ কোটি টাকা চার মাসে আয় বাড়বে। বছরে তা হবে ৬০ কোটি টাকা। আধিকারিকরা জানাচ্ছেন, এখনই বর্ধিত ভাড়ার হিসেব করাটা ঠিক হবে না। তা বোঝা যাবে ২০২০-২১ সালে। তবে যাই আসুক, তার বেশিরভাগটাই চলে যাবে এসি রেকের বিদ্যুতের খরচ মেটাতে। তাছাড়াও দিন দিন আধুনিকীকরণের পথে হাঁটছে কলকাতা মেট্রোও। সেক্ষেত্রে আয় না বাড়ালে সম্ভব নয়। তাই ভাড়াবৃদ্ধি। যাত্রীদের অবশ্য দাবি, ভাড়া তো বাড়ানো হল। এবার পরিষেবাটা ভাল হলেই হয়। বিশেষত সময়ে ট্রেন চলা।

The post যাত্রী পরিষেবায় নয়া উদ্যোগ, মেট্রোর সব রেকই এসি করার ভাবনা কর্তৃপক্ষের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement