shono
Advertisement

চলতি মাসেই ‘বস্তা দৌড়’, পরীক্ষায় পাশ করলেই পরিষেবা শুরু করবে মেট্রোর চিনা রেক

২০১৯ সালের মার্চে চিন থেকে কলকাতায় এসেছিল ডালিয়ান সংস্থার তৈরি মেট্রো রেক।
Posted: 01:46 PM Jun 10, 2022Updated: 01:49 PM Jun 10, 2022

নব্যেন্দু হাজরা: চলতি মাসেই বস্তাদৌড়। শেষ হলে আরও গোটা দুই পরীক্ষা। তাতে পাশ করলে অবশেষে কলকাতা মেট্রোয় যাত্রী নিয়ে শুরু করবে চিনের ডালিয়ান রেক। ইতিমধ্যেই মধ্যরাতে সুড়ঙ্গে চলছে রেকটির মহড়া দৌড়। কয়েকদিন পর ওজন নিয়ে ছোটা শুরু করবে। মানে যাত্রীর বদলে সমপরিমাণ ওজনের বালির বস্তা রেখে ট্রেনটিকে ছুটিয়ে দেখা হবে তাতে কোনও সমস্যা হচ্ছে কিনা। আটটি কোচে ২৫০টি বালির বস্তা রেখে ছোটানো হবে সম্ভবত। একেকটি বস্তায় থাকে ৬০ কেজি বালি। অর্থাৎ প্রায় ১৫ হাজার কেজি ওজন নিয়ে সর্বোচ্চ গতি তুলে ছোটানো হবে ট্রেনটিকে।

Advertisement

৩ বছর আগে ২০১৯ সালের মার্চে চিন থেকে কলকাতায় এসেছিল ডালিয়ান সংস্থার তৈরি মেট্রো রেক। কিন্তু বিভিন্ন জটিলতায় এতদিন ওই রেকের পরীক্ষা-নিরীক্ষার কাজ সম্পূর্ণ হয়নি। মেট্রো সূত্রের খবর, নতুন রেক এসে পৌঁছনোর পরে রেলের মানক সংস্থা ‘রিসার্চ, ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজ়েশন’ (আরডিএসও)-এর নির্দেশ মেনে ৩২ রকমের পরীক্ষা করতে হয়। সব পরীক্ষার ফল খতিয়ে দেখে কোথাও সমস্যা থাকলে তা মেরামত করতে হয়। যাবতীয় ফল ইতিবাচক হলে তার পরেই রেক ব্যবহারের ছাড়পত্র মেলে।

[আরও পড়ুন: আফগানিস্তানে ভারতের পাঠানো গম চুরি করছে পাকিস্তান, পাচার রুখতে সক্রিয় তালিবান]

ডালিয়ান সংস্থার তৈরি প্রোটোটাইপ রেকের গোটা দশেক পরীক্ষা ২০১৯ সালে মিটে গেলেও করোনার কারণে পরে তা থেমে যায়। চলতি বছরের শুরু থেকে ফের পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়। মাসখানেক ধরে মহড়া-দৌড়ও শুরু হয়েছে ডালিয়ানের। এখন বাকি শুধুমাত্র অসিলেশন ট্রায়াল বা দুলুনির পরীক্ষা এবং বস্তা দৌড়। রেকটিকে ঘণ্টায় সর্বাধিক ৯০ কিলোমিটার গতিতে ছুটিয়ে দেখা হবে সেটির দুলুনির পরিমাণ কেমন। মেট্রো আধিকারিকদের দাবি, সব ঠিক থাকলে জুলাই মাসের মধ্যে যাবতীয় পরীক্ষা সম্পূর্ণ করে ছাড়পত্র পেতে পারে ডালিয়ানের প্রোটোটাইপ রেক। এই রেক ছাড়পত্র পেলে আরও ১৩টি রেক আসবে মেট্রোয়। এই প্রোটোটাইপ রেকে যে যে সমস্যা রয়েছে। সেগুলোতে বদল আনা হবে চিনেই। তারপর তা আনা শুরু হবে।

এছাড়া চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে যে ১৮টি রেক আসার কথা তাও আসছে। পরের ধাপে ডালিয়ানের রেকগুলিকে কাজে লাগানোই মেট্রো কর্তৃপক্ষের লক্ষ্য। এখন রাতে যাত্রী নিয়ে মেট্রো চলাচল শেষ হলে ডালিয়ান রেকের মহড়া দৌড় শুরু হয়। গতি তুলে গতি কমিয়ে, দরজা খোলা-বন্ধ করে দেখা হয়। জানা যাচ্ছে, চলতি মাসেই আরডিএসও’র লোকজন আসবেন। তাঁরা দেখে নেবেন সব ঠিকঠাক আছে কিনা! মেট্রো সূত্রে খবর, নতুন এই রেকে একাধিক অত্যাধুনিক বৈশিষ্ট্য থাকছে। রেকের প্রত্যেক কামরায় থাকছে সিসিটিভি।

[আরও পড়ুন: হজরত মহম্মদ বিতর্কে রাষ্ট্রসংঘেও ধাক্কা খাবে ভারত! প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন প্রাক্তন উপরাষ্ট্রপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement