shono
Advertisement

‘আমফানে সুন্দরবনের অরণ্যের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কলকাতা’, পরিদর্শন সেরে মন্তব্য বনমন্ত্রীর

সুন্দরবনের বাসিন্দাদের হাতে এদিন ত্রাণও তুলে দেন রাজীব বন্দ্যোপাধ্যায়। The post ‘আমফানে সুন্দরবনের অরণ্যের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কলকাতা’, পরিদর্শন সেরে মন্তব্য বনমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 06:03 PM Jun 03, 2020Updated: 06:03 PM Jun 03, 2020

দেবব্রত মণ্ডল, বারুইপুর: “সুপার সাইক্লোন আমফানের তাণ্ডবে কলকাতা বা সুন্দরবনের গ্রাম যতটা ক্ষতিগ্রস্ত হয়েছে সেই অনুপাতে অনেকটাই সুরক্ষিত রয়েছে সুন্দরবনের জঙ্গল। মোটের উপর অটুটই রয়েছে ম্যানগ্রোভ অরণ্য বাদাবন”, সুন্দরবন পরিদর্শনের পর এমনটাই জানালেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

বুধবার গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর, রাজ্যের মুখ্য বনপাল রবিকান্ত সিনহা, ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর ডক্টর সুধীরকুমার দাসকে সঙ্গে নিয়ে সুন্দরবন পরিদর্শনে যান বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। নামেন সজনেখালির গভীর জঙ্গলে। সেখান থেকে যান রাঙাবেলিয়া দ্বীপে, অসহায় মানুষের মধ্যে ত্রাণ বিলি করেন তিনি। এরপর লঞ্চ থেকে নেমে কাদা মাটি মেখে তিনি হাজির হন সেই বনকর্মীদের কাছে, যারা জীবনের ঝুঁকি নিয়ে ফেন্সিংয়ের কাজ করে চলেছেন। ঘুরে দেখেন সেখানকার পরিস্থিতি।

[আরও পড়ুন: ফের বিজেপি নেতার জালিয়াতি! ভুয়ো কার্ডে রেশন তোলার সময় হাতেনাতে ধরলেন স্থানীয়রা]

পরিদর্শন সেরে বনমন্ত্রী বলেন, “সুন্দরবনে আমফানের তাণ্ডবে প্রায় ১০৫ কিলোমিটার ফেন্সিং ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সুন্দরবনের ম্যানগ্রেভ অরণ্য এখনও অটুট। এর চেয়ে বেশি ক্ষতি হয়েছে কলকাতার।”  এ বিষয়ে রাজ্যের মুখ্য বনপাল রবিকান্ত সিনহা বলেন, “সুন্দরবনের বেশকিছু ম্যানগ্রোভ এলাকায় সামান্য ক্ষতি হয়েছে। একটি ম্যানগোভ অপরের সঙ্গে শিকড়ের মাধ্যমে মুক্ত থাকে। তাই গাছকে উপড়ে ফেলতে পারেনি।” 

প্রসঙ্গত, ২০ মে আমফানের তাণ্ডবে তছনছ হয়ে গিয়েছে গোটা রাজ্য। সুন্দরবন থেকে কলকাতা, নিস্তার পায়নি কেউ। ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি থেকে গাছ। কিন্তু সেই ঝড়কে প্রতিহত করে এখনও বুক চিতিয়ে দাঁড়িয়ে সুন্দরবনের বাদাবন। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য। শুধু জঙ্গল নয়, তথ্য বলছে এখনও পর্যন্ত কোনও ক্ষতি হয়নি সুন্দরবনের বন্যপ্রাণীরও। 

[আরও পড়ুন: মমতাই অনুপ্রেরণা, বিবাহবার্ষিকী ভুলে সুন্দরবনের দুর্গতদের পাশে বসিরহাটের শিক্ষক দম্পতি]

The post ‘আমফানে সুন্দরবনের অরণ্যের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কলকাতা’, পরিদর্শন সেরে মন্তব্য বনমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার