shono
Advertisement

Breaking News

Kolkata municipality

ভরা বর্ষাতেও কলকাতায় ৬২ শতাংশ কম ডেঙ্গু, কমেছে ম্যালেরিয়াও

তবে পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুব্রত রায়চৌধুরীর কথায়, পরিসংখ‌্যানে স্বস্তি পাওয়ার কোনও কারণ নেই। আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
Published By: Subhankar PatraPosted: 12:33 PM Aug 18, 2024Updated: 01:55 PM Aug 18, 2024

স্টাফ রিপোর্টার: ভরা বৃষ্টির মরসুম। যথেষ্ট বৃষ্টি হয়েছে কলকাতায়। বর্ষা আসলেই পুরসভার চিন্তা বাড়ায় ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগ। তবে খুশির খবর, অন‌্যান‌্যবার বর্ষার মরশুমে ডেঙ্গুর যে বাড়াবাড়ি দেখা যায় এবছর তা অনেকটাই কম। শতাংশের হারে কলকাতায় ৬২ শতাংশ কমেছে ডেঙ্গু।

Advertisement

শনিবার কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, চলতি বছর ১১ আগস্ট পর্যন্ত কলকাতায় ডেঙ্গু আক্রান্তের সংখ‌্যা ২৫৫। যেটা গত বছর ছিল ৬৭২। শুধু ডেঙ্গু নয়, কমেছে ম্যালেরিয়াও। অন্য়দিকে, ১১ আগস্ট পর্যন্ত কলকাতায় ম‌্যালেরিয়া আক্রান্তের সংখ‌্যা ১ হাজার ৩৫৮। গতবছর এই সংখ‌্যা ছিল ২ হাজার ৮৮৮। তবে পুরসভার মুখ‌্য স্বাস্থ‌্য আধিকারিক সুব্রত রায়চৌধুরীর কথায়, পরিসংখ‌্যানে স্বস্তি পাওয়ার কোনও কারণ নেই। আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: আর জি কর কাণ্ডে নির্যাতিতার চালককে ডাকল CBI, নাম-ছবি প্রকাশ করে বিপাকে লকেট]

এদিকে, আলিপুর আবহাওয়া দপ্তর শনিবার জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার জেরে রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টি চলবে। চার জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। বাকি জেলায় জারি হলুদ সতর্কতা। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণের বিভিন্ন জেলায় চলতে পারে দুর্যোগ। বৃষ্টি হতে পারে কলকাতাতেও।

কলকাতা পুরসভার মুখ‌্য স্বাস্থ‌্য আধিকারিক জানিয়েছেন, বৃষ্টি চলবে এখন। ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা সজাগ দৃষ্টি রেখেছি। অন‌্যদিকে ডেঙ্গু ম‌্যালেরিয়া নিয়ন্ত্রণে পাড়ায় পাড়ায় মাইকিং এ আরও জোর দিতে বলেছেন, মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, আমি নিজে দেখেছি ১৪৪ টি ওয়ার্ডে ওয়ার্ডে পুরসভার স্বাস্থ‌্য বিভাগের টিম ঘুরছে। পুরসভা সূত্রে খবর, প্রতিটি ওয়ার্ডে দুটো করে হ‌্যান্ড মাইক দেওয়া রয়েছে।

[আরও পড়ুূন: সিবিআইয়ের কাছে সন্দীপ ঘোষ এবং কলকাতার সিপির গ্রেপ্তারি দাবি, বিস্ফোরক সুখেন্দুশেখর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভরা বৃষ্টির মরসুম। যথেষ্ট বৃষ্টি হয়েছে কলকাতায়। বর্ষা আসলেই পুরসভার চিন্তা বাড়ায় ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগ।
  • তবে খুশির খবর, অন‌্যান‌্যবার বর্ষার মরশুমে ডেঙ্গুর যে বাড়াবাড়ি দেখা যায় এবছর তা অনেকটাই কম।
  • শতাংশের হারে কলকাতায় ৬২ শতাংশ কমেছে ডেঙ্গু।
Advertisement