shono
Advertisement

পৌষের শীতে জবুথবু কলকাতাবাসী, ৪ বছর পর তাপমাত্রা নামল ১০ ডিগ্রির ঘরে

কুয়াশায় মুড়েছে পথঘাট।
Posted: 09:00 AM Jan 06, 2023Updated: 09:17 AM Jan 06, 2023

নিরুফা খাতুন: অবশেষে পৌষের শীতে জবুথবু রাজ্যবাসী। ৪ বছর পর শুক্রবার কলকাতার (Kolkata) তাপমাত্রার পারদ নামল ১০.০৯ ডিগ্রিতে। গত দশ বছরে এই নিয়ে দ্বিতীয় বার ১০ ডিগ্রির ঘরে তাপমাত্রা নামল কলকাতায়।

Advertisement

চলতি মরশুমে আদতে শীতের দেখা মিলবে কি না, তা নিয়ে সংশয়ে ছিল রাজ্যবাসীর। কারণ ডিসেম্বরের শেষ সপ্তাহেও শীতের দেখা মেলেনি। উলটে বেশ অস্বস্তিজনক আবহাওয়া ছিল। তবে জানুয়ারির শুরুতেই বদলাতে শুরু করেছে আবহাওয়া। ধীরে ধীরে নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। শুক্রবার সকালে কুয়াশায় মুড়ে ছিল পথঘাট। হাওয়া অফিস সূত্রের খবর, এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০.৯ ডিগ্রি। গতকাল ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি সেলসিয়াস নিচে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৮ থেকে ৯১ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরের তাপমাত্রা থাকবে ১১ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। রবিবারের পর তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

[আরও পড়ুন: আরও বিপাকে ববিতা, এবার পরেশকন্যার থেকে পাওয়া ১৫ লক্ষ টাকা ব্যাংকে গচ্ছিত রাখার নির্দেশ হাই কোর্টের]

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকটি জেলার তাপমাত্রা নেমে গিয়েছে, ৭-৮ ডিগ্রির নিচে। শনিবার পর্যন্ত জেলায় জেলায় বজায় থাকবে এই শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে খবর। তবে রবিবার থেকে বদলাবে আবহাওয়া। কিন্তু এতেই শীতের হাত থেকে মুক্তি মিলবে না। আগামী সপ্তাহেও শীতে জবুথবু হতে হবে রাজ্যবাসীকে। প্রসঙ্গত, শুক্রবার কুয়াশার কারণে খানিকটা ভোগান্তির শিকার হতে হয়েছে আমজনতাকে। কুয়াশার ফলে বেশ দেরিতে চলেছে ট্রেন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কমেছে কুয়াশার দাপট।

[আরও পড়ুন: ‘বন্দে ভারত না হলেও অন্তত শতাব্দী হোক’, নিয়োগ মামলায় তদন্তের গতি নিয়ে খোঁচা বিচারকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement