shono
Advertisement

‘ইন্ডিয়া-ভারত বিতর্ক আসলে নজর ঘোরানোর চেষ্টা’, বিজেপিকে তোপ অভিষেকের

নাম বিতর্কে আসরে অভিষেক।
Posted: 04:26 PM Sep 06, 2023Updated: 04:26 PM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের নামবদল নিয়ে যাবতীয় জল্পনা আসলে নজর ঘোরানোর চেষ্টা। নিজেদের ব্যর্থতা ঢাকতেই এই জল্পনার জন্ম দিয়েছে গেরুয়া শিবির। দাবি করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

Advertisement

ইন্ডিয়া বনাম ভারত বিতর্ক নিয়ে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট X-এ তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক লিখলেন,”ইন্ডিয়া বনাম ভারত বিতর্ক আসলে বিজেপির তৈরি। নজর ঘোরানোর চেষ্টা। এতে বিভ্রান্ত না হয়ে বিজেপিকে মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, সাম্প্রদায়িক অশান্তি, বেকারত্ব এবং সীমান্ত সমস্যা নিয়ে প্রশ্ন করুন। ডবল ইঞ্জিন সরকার আর ভুয়ো জাতীয়তাবাদ নিয়ে বিজেপির ফাঁকা আওয়াজের প্রতিবাদ করুন।”

[আরও পড়ুন: রামায়ণ-মহাভারত টেনে গণতন্ত্র ও জনকল্যাণের পাঠ জি২০ পুস্তিকায়]

দেশের নাম বদল নিয়ে জল্পনা জোরালো হতেই একযোগে তার প্রতিবাদ করছে বিরোধী শিবির। কংগ্রেস ইতিমধ্যেই বলেছে, এটা আসলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নামবদলের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর বক্তব্য, ভারত তো আমরা বলিই। তাহলে নতুন করে নাম বদলের কী আছে।

[আরও পড়ুন: রাষ্ট্রপতির পর PM of Bharat, বিতর্ক আরও উসকে দিল বিজেপি, সরব বিরোধীরা]

উল্লেখ্য, সরকারিভাবে এখনও কোনও ঘোষণা না হলেও দেশের নামের ক্ষেত্রে শুধু ‘ভারত’ শব্দটি ব্যবহার করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে সরকার। জি-২০ সম্মেলনে রাষ্ট্রপতির তরফে আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ (President of Bharat)। যা নিয়ে শুরু হয়েছে শাসক-বিরোধী তরজা। মঙ্গলবারেই রাতেই উদয় হয়েছে ‘নয়া অবতার’ ‘দ্য প্রাইম মিনিস্টার অফ ভারত’। ২০তম ASEAN-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম EAS শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় যাচ্ছেন মোদি। ৭ সেপ্টেম্বর, ২০২৩-এ এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সেই সফরের আমন্ত্রণপত্রে ‘প্রাইম মিনিস্টার ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement