shono
Advertisement

শিক্ষা ক্ষেত্রে আরও ঘনিষ্ঠ নেপাল-ভারত, কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি অ্যাডামাসের

দুই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা একে অপরের সহযোগিতা পাবেন।
Posted: 04:59 PM Nov 08, 2023Updated: 04:59 PM Nov 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষা ক্ষেত্রে নয়া দিশা। নেপালের কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের (Kathmandu University) সঙ্গে মউ স্বাক্ষর করল রাজ্যের অ্যাডামাস বিশ্ববিদ্যালয় (Adamas University)। পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা বিভাগ ও কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (CII) উদ্যোগে আয়োজিত “উচ্চশিক্ষা এবং উন্নয়নের উপলব্ধি- ভবিষ্যতের পথে” শীর্ষক শিক্ষা সম্মেলনে দুই দেশের দুই বিশ্ববিদ্যালয় চুক্তিবদ্ধ হল।

Advertisement

ভারচুয়াল চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমিত রায়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শৌভিক রায় চৌধুরী এবং কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ভোলা থাপা। বর্তমান চুক্তির ফলে দুই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা একে অপরের সহযোগিতা পাবেন। এছাড়াও তাঁরা সুযোগ পাবেন অপর বিশ্ববিদ্যালয়ে গিয়ে শিক্ষালাভের। দুই বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং অধ্যাপকদের কাছেও অপর শিক্ষাকেন্দ্রে গিয়ে শিক্ষা আদান-প্রদানের সুযোগ থাকছে।

[আরও পড়ুন: ‘আপনার অবদানেই শক্তিশালী দেশ’, আডবাণীর জন্মদিনে শুভেচ্ছা মোদির]

নেপাল ও ভারতের বিশ্ববিদ্যালয়র চুক্তবদ্ধ হওয়ার অনুষ্ঠানের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মুখ্য বক্তাদের মধ্যে ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দপ্তরের সচিব মনীশ জৈন এবং মার্কিন রাষ্ট্রদূত মেলিন্ডা পাভেক। অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমিত রায় ভারতের অর্থনৈতিক উন্নতির রূপরেখায় পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আলোচনা করেন। আন্তর্জাতিক শিক্ষা ক্ষেত্রে বৈদেশিক পড়ুয়াদের জন্য ভারতের উত্থান যে বিশেষভাবে উল্লেখযোগ্য, সেই বিষয়টি তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর সুরঞ্জন দাস।

[আরও পড়ুন: মন্ত্রিসভার অনুমোদন ছাড়া বিনামূল্যে রেশনের ঘোষণা কীভাবে? মোদিকে প্রশ্ন কংগ্রেসের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement