shono
Advertisement

৩৪ দিন গরমের ছুটি কাটিয়ে জুনের গোড়াতেই রাজ্যে খুলছে স্কুল

কবে খুলবে স্কুল, বিজ্ঞপ্তি দিল স্কুল শিক্ষা দপ্তর।
Posted: 06:15 PM May 30, 2023Updated: 06:34 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একমাসেরও বেশি সময় কাটল গ্রীষ্মের ছুটি (Summer Vacation)। ফের খুলে যাচ্ছে রাজ্যের স্কুলগুলি। মঙ্গলবার রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, জুনের প্রথমার্ধ্বেই খুলে যাচ্ছে স্কুল। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৫ জুন খুলবে রাজ্যের সমস্ত উচ্চমাধ্যমিক স্কুলগুলি (HS Schools)। প্রাথমিক স্কুলগুলি (Parimary Schools) খুলবে ৭ তারিখ। আবহাওয়ার পরিস্থিতি এখন অনেকটাই ভাল। সেই কারণে স্কুল খুলে ফের পঠনপাঠন চালু করার সিদ্ধান্ত নিল স্কুল শিক্ষা দপ্তর। 

Advertisement

reopening school

এবছর গ্রীষ্মের শুরুতেই তীব্র গরম আর তাপপ্রবাহের (Heat wave) কারণে গত ২ মে থেকে রাজ্য়ের সমস্ত স্কুলে ছুটি পড়ে গিয়েছিল। পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তখনই আভাস ছিল, এক মাসের আগে স্কুল খোলা যাবে না। প্রবল গরমে ছাত্রছাত্রী, পড়ুয়া সকলেরই সমস্যা হবে।  একমাস পেরিয়ে এবার খুলছে স্কুলগুলি। এই মুহূ্র্তে আবহাওয়া অনেকটাই ভাল। মাঝেমধ্যে বৃষ্টি ভিজছে বাংলার বিভিন্ন প্রান্ত। ওঠাপড়া করছে তাপমাত্রা। তাই এই মাস কাটতেই স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। সূত্রের খবর, এদিন সকালেই স্কুল কবে খোলা যেতে পারে, তা জানতে চেয়ে শিক্ষা দপ্তরে চিঠি পাঠিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ।

[আরও পড়ুন: এবার দেবের বিপরীতে নায়িকা ‘মিঠাই’, কোন ছবিতে দেখা যাবে সৌমিতৃষাকে?]

এরপরই আলোচনাক্রমে জুনের ৫ তারিখ ও ৭ তারিখ স্কুল খোলার দিনক্ষণ ঠিক হয়। সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করে স্কুল শিক্ষা দপ্তর।  আগামী বছর এগিয়ে এসেছে মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষার সময়। ফেব্রুয়ারিতেই হবে পরীক্ষা। সে কথা মাথায় রেখে সিলেবাস শেষ করার তাগিদে স্কুল দ্রুত খোলার কথা ভাবা হচ্ছিল। সেসব দিক খতিয়ে দেখেই জুন থেকে ফের নিয়মিত পড়াশোনা শুরু হবে রাজ্যের স্কুলগুলিতে। 

[আরও পড়ুন: সরকারি ক্ষেত্রে বিপুল কর্মসংস্থানের সুযোগ, পঞ্চায়েত ভোটের আগে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement