shono
Advertisement

রাজ্যে আরও এক ডেঙ্গু আক্রান্তের মৃত্যু, কোন উপসর্গে পরীক্ষা প্রয়োজন? জানাল স্বাস্থ্যভবন

রাজ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের।
Posted: 08:01 PM Jul 28, 2023Updated: 08:01 PM Jul 28, 2023

ক্ষীরোদ ভট্টাচার্য: ফের ডেঙ্গু কাড়ল প্রাণ। শুক্রবার কলকাতার এমআর বাঙ্গুর হাসপাতালে মৃত্যু হল অনিমা সর্দারের। দিন তিনেক আগে সংকটজনক অবস্থায় তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছিল। ডেঙ্গু পজিটিভ হওয়ার কারণেই তাঁর মৃত্যু হয় বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা।

Advertisement

জানা গিয়েছে, অনিমা সর্দার বারুইপুরের বাসিন্দা। দিন কয়েক আগেই জ্বর-সহ অন্যান্য উপসর্গ নিয়ে গুরুতর অসুস্থ অবস্থাতেই এমআর বাঙ্গুরে ভরতি হন। তাঁর শারীরিক পরীক্ষার পর জানা যায় শরীরে থাবা বসিয়েছে ডেঙ্গু (Dengue)। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন তিনি। কিন্তু শুক্রবার সব লড়াই শেষ হয় অনিমার। এর আগে রাজ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। ন’মাসের শিশু থেকে ৬০ বছরের বৃদ্ধা, কেউই রেহাই পায়নি ডেঙ্গুর মারণ কামড় থেকে।

[আরও পড়ুন: ‘মেয়াদ উত্তীর্ণ ওষুধকে ফের বিক্রির অসাধু চক্র চলছে’, রাজ্যপালের দাবি ঘিরে জোর বিতর্ক]

তবে এ খবরে যাতে রাজ্যবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে না পড়ে, তার জন্য ইতিমধ্যেই গাইডলাইন জারি করেছে স্বাস্থ্যদপ্তর। এবার রাজ্যের স্বাস্থ্যভবনের তরফে নয়া নির্দেশিকা দিয়ে অবগত করানো হল যে ঠিক কী কী উপসর্গ দেখলে ডেঙ্গু পরীক্ষা করাতে হবে।

স্বাস্থ্যভবনের নির্দেশিকা অনুযায়ী, ২-৭ দিন ধরে জ্বর এবং সঙ্গে মাথার যন্ত্রণা, গায়ে হাত-পায়ে ব্যথা থাকলে, সেই সঙ্গে অসম্ভব দুর্বল অনুভব করলে পরীক্ষা জরুরি। এছাড়াও শরীরে লাল ব়্যাশ দেখা দিলে কিংবা অক্ষিকোটরে ব্যথা অনুভূত হলেও টেস্ট করিয়ে নেওয়া ভাল। মুখ, নাক, হাতের চামড়া কিংবা প্রস্রাব দিয়ে রক্তক্ষরণ হলে অবশ্যই টেস্ট করান। পাশাপাশি, যদি দু’দিনের বেশি ধূম জ্বর থাকে, তাহলে উপোরক্ত উপসর্গগুলি না থাকলেও পরীক্ষা করিয়ে নেওয়া ভাল।

[আরও পড়ুন: বিশেষ চপারে মণিপুর যাচ্ছেন INDIA জোটের প্রতিনিধিরা, দলে অধীর চৌধুরী, সুস্মিতা দেব-সহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement