Advertisement

WB By-Election: ভবানীপুরে মোতায়েন ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, নজরে বহিরাগত দুষ্কৃতীরা

08:50 AM Sep 29, 2021 |

স্টাফ রিপোর্টার: উপনির্বাচনের (WB By Election) দিন ভোটকেন্দ্রের একশো মিটারের মধ্যে যাতে কোনও নিরাপত্তারক্ষীর হাতেও বন্দুক বা আগ্নেয়াস্ত্র না থাকে, সেই ব্যাপারে পুলিশকে নির্দেশ দিল লালবাজার। পুলিশ কমিশনারের নির্দেশে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ভোট শেষ হওয়া পর্যন্ত ভোটকেন্দ্রের দু’শো মিটারের মধ্যে ১৪৪ ধারা লাগু হয়েছে। এখানে পাঁচজনের বেশি জড়ো হতে পারবে না। কোনওরকম পাথর, অস্ত্র, বাজি বা বিস্ফোরক নিতে পারবে না সঙ্গে।

Advertisement

ভবানীপুরে তৃণমূলের প্রচার

ভবানীপুর কেন্দ্রের (Bhabanipur) ন’টি থানা এলাকা ছাড়াও দক্ষিণ কলকাতা ও মধ্য কলকাতার (Kolkata Police) প্রত্যেকটি থানা এলাকার হোটেল ও গেস্ট হাউসে বহিরাগতদের সন্ধানে চলছে তল্লাশি। ভবানীপুরের উপনির্বাচনের আগে মঙ্গলবার দু’দফায় বৈঠক করেন পুলিশকর্তারা। পুলিশ কমিশনার সৌমেন মিত্র (Soumen Mitra) মধ্য কলকাতার নিউ মার্কেট, দক্ষিণ কলকাতার ভবানীপুর-সহ ৬টি থানা ও বন্দর এলাকার ওয়াটগঞ্জ ও একবালপুর থানার ওসি ও পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করেন। পুলিশ কমিশনারের নির্দেশ, বৃহস্পতিবার ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন পর্ব অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য কঠোর নিরাপত্তা যেন থাকে। নজর রাখতে হবে বহিরাগতদের উপর। এদিন থেকেই নাকা ও টহলদারি বাড়ানো হয়। কোনও ধরনের গোলমাল বা রাজনৈতিক সংঘর্ষ যাতে না হয়, তার জন্য কড়া নির্দেশ লালবাজারের।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ভবানীপুরের প্রতিটি বুথে ওয়েব-কাস্টিং, মঙ্গলবার থেকেই ভোটকেন্দ্রের আশেপাশে জারি ১৪৪ ধারা!]

পুলিশ ও নির্বাচন কমিশন (Election Commission) সূত্রে জানা গিয়েছে, ভবানীপুরে মোট ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকছে। প্রত্যেকটি বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে। বুথগুলিকে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করা হয়েছে। মোট ৯৮টি ভোটকেন্দ্রে ২৮৭টি বুথ রয়েছে। এর মধ্যে ভবানীপুর থানা এলাকায় সর্বাধিক ৯৯টি ও নিউ মার্কেট থানা এলাকায় সর্বনিম্ন তিনটি বুথ। যে কেন্দ্রে একটি বুথ রয়েছে, তাতে অর্ধেক সেকশন, দুই থেকে চার পর্যন্ত একটি করে সেকশন, পাঁচ থেকে আটটি পর্যন্ত দুই সেকশন কেন্দ্রীয় বাহিনী থাকছে। বুথ ঘিরে থাকছে পুলিশ।

ভবানীপুরে বিজেপির প্রচার

[আরও পড়ুন: WB By-Election: তৃণমূল সমর্থক সন্দেহে ২ কলেজ ছাত্রকে মার ভবানীপুরে! অভিযুক্ত বিজেপি]

টহলদারির জন্য থাকছে ২২টি সেক্টর মোবাইল, দিন ও রাতে ২৩টি করে আরটি মোবাইল ও ন’টি করে হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ১৩টি কুইক রেসপন্স টিমে থাকছে কেন্দ্রীয় বাহিনীও, ন’টি স্ট্যাটিক সার্ভাইলেন্স টিম, ন’টি ফ্লাইং স্কোয়াড, ৯টি থানার স্ট্রাইকিং ফোর্স, তিনটি সাব ডিভিশন স্ট্রাইকিং ফোর্স। নিরাপত্তার উপর নজরদারির জন্য রাস্তায় থাকবেন একজন অতিরিক্ত পুলিশ কমিশনার, চারজন যুগ্ম পুলিশ কমিশনার, ১৪ জন ডেপুটি কমিশনার ও ১৪ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসার। নিরাপত্তার জন্য থাকছে তিনটি অতিরিক্ত কন্ট্রোল রুম, ৩৮টি পুলিশ পিকেট, ইভিএম এসকর্ট করার জন্য ১৪১টি গাড়ি। লর্ড সিনহা রোডের সাখওয়াত মেমোরিয়াল স্কুলে থাকছে দু’টি স্ট্রং রুম। বৃষ্টির হাত থেকে বাঁচতে পুলিশকর্মীদের বলা হয়েছে ছাতা ও রেনকোট সঙ্গে রাখতে।

Advertisement
Next