shono
Advertisement

ছুটির দিনে শোভনদেবের সাক্ষাৎপ্রার্থী বিহারের কৃষিমন্ত্রী, কারণ ঘিরে কৌতুহল নবান্নে

রাজ্যের কৃষি প্রকল্পগুলি নিয়ে আগ্রহী বিহার।
Posted: 04:10 PM Jan 23, 2023Updated: 09:20 AM Jan 24, 2023

গৌতম ব্রহ্ম: সোমবার ছুটির দিনে নবান্নে (Nabanna)এসে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়ের সঙ্গে বৈঠক করলেন বিহারের (Bihar) কৃষিমন্ত্রী কুমার সরবজিৎ। কেন্দ্রের কাছ থেকে এক টাকা না নিয়েও কীভাবে ‘বাংলা শস‌্য বিমা যোজনা’, ‘কৃষকবন্ধু’-র মতো প্রকল্প চালাচ্ছেন মমতা বন্দ্যোপাধ‌্যায় তাও জানলেন। মমতাকে ‘মা’ বলে সম্বোধন করে সরবজিৎ বলেন, ”দেশজুড়ে ভয়ংঙ্কর কাণ্ডকারখানা চলছে। হিন্দু-মুসলিম বিভেদ তৈরি করা হচ্ছে। বিজেপি বিরোধী রাজ‌্যগুলিকে প্রাপ‌্য দিচ্ছে না কেন্দ্র। এভাবে চলতে পারে না। বিরোধীদের জোট বেঁধে এর মোকাবিলা করতে হবে।” আর সেই বিজেপি বিরোধী লড়াইতে যে মমতা বন্দ্যোপাধ‌্যায়ের মতো নেত্রী গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন, তা এদিন স্পষ্ট করে দেন সরবজিৎ।

Advertisement

আসলে ইতিমধ্যেই এনডিএ জোট ছেড়ে বেরিয়ে এসে নতুন করে জোট গড়ে বিহারের মসনদে ক্ষমতায় রয়েছে নীতীশ কুমারের দল। আর এখন দেশের বিরোধী জোটের মুখ মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সুতরাং বিহারের কৃষিমন্ত্রী এই রাজ্যের পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়ের সঙ্গে দেখা করতে চাওয়ায় জল্পনা তৈরি হয়েছে। সরবজিৎ কথাবার্তায় স্পষ্ট, এই মুহুর্তে নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে সমানে সমানে টক্কর নিতে পারেন, চোখে চোখ রেখে কথা বলতে পারেন মমতাই। 

[আরও পড়ুন: মোদিকে নিয়ে তৈরি বিতর্কিত তথ্যচিত্র দেখানো যাবে না ক্যাম্পাসে, কড়া ফতোয়া JNU কর্তৃপক্ষের]

সরবজিৎ এদিন জানান, “কেন্দ্র ঠিক সময়ে সারের টাকা দেয় না। তারপরও পশ্চিমবঙ্গ কৃষিতে ভাল কাজ করছে। কৃষকদের জন্য নানা প্রকল্প নিয়ে এসেছে। আমি জানতে চেয়েছি কী করে কাজ করছেন। কিছু ভাল কাজ পশ্চিমবঙ্গ করছে। কিছু বিহার করছে। তাই ঠিক করা হয়েছে দুই রাজ্যই ভাল ভাল প্রকল্পগুলি নিয়ে যাতে নিজের রাজ্যে কাজ করতে পারে।”

[আরও পড়ুন: ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হলে বলব যে…’, মিঠুনের গলায় অভিমানের সুর!]

‘বাংলা শস‌্য বিমা যোজনা’য় চাষিদের ২২৮৬ কোটি টাকার ক্ষতিপূরণ দিয়ে নজির গড়েছে নবান্ন। কেন্দ্রের এক টাকাও সাহায‌্য না নিয়ে এত বড় শস‌্য বিমা প্রকল্প পূর্ব ভারত তো বটেই গোটা দেশেই বিরল। বাংলার নিজস্ব এই শস‌্য বিমা যোজনা এতটাই মানবিক ও বিজ্ঞানসম্মত যে ওড়িশা ও তেলেঙ্গানা সরকারও এই প্রকল্পকে ‘রেপ্লিকেট’ করার সিদ্ধান্ত নিয়েছেন। এমনটাই জানালেন শোভনদেব চট্টোপাধ‌্যায় (Sovandeb Chatterjee)।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement