shono
Advertisement
BJP

উপনির্বাচনে প্রার্থী হবেন দিলীপ, নিশীথ, অর্জুন? শাহের সঙ্গে বৈঠকের পরই সিদ্ধান্ত নেবে বঙ্গ বিজেপি

সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালডাংরা, এই ছয় বিধানসভা আসনে ১৩ নভেম্বর ভোট হবে।
Published By: Tiyasha SarkarPosted: 02:11 PM Oct 17, 2024Updated: 02:11 PM Oct 17, 2024

রূপায়ন গঙ্গোপাধ্যায়: জেলায় জেলায় দলের সাংগঠনিক দুর্বলতা প্রকট। নেতৃত্বের মধ্যে কোন্দল তো রয়েছেই। তার উপর আর জি কর ইস্যুতে আন্দোলনে বামেরা টেক্কা দিয়েছে গেরুয়া শিবিরকে। এই পরিস্থিতিতে আবার সামনে বাংলার ছয় বিধানসভার আসনে উপনির্বাচন। তাই দলের সংগঠনকে ঝাঁকুনি দিতেই মূলত আগামী ২৪ সেপ্টেম্বর কলকাতায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দলের বাছাই করা নেতৃত্বের সঙ্গে একাধিক বৈঠক করবেন তিনি। আর তারই মধ্যে বাংলায় দলের সদস‌্যতা অভিযানের সূচনাও করার কথা রয়েছে তাঁর। ফের প্রার্থী হবেন দিলীপ, নিশীথ, অর্জুন ? ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নই।

Advertisement

সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালড‌াংরা, এই ছয়টি বিধানসভা আসনে ১৩ নভেম্বর ভোট হবে। এর মধ্যে একমাত্র মাদারিহাট বিধানসভা আসনটি বিজেপির দখলে ছিল। সেখানকার বিধায়ক মনোজ টিগ্গা এবার আলিপুরদুয়ার লোকসভা আসন থেকে জিতে সাংসদ হয়েছেন। দখলে থাকা এই মাদারিহাট আসনটি এবার ধরে রাখতে মরিয়া বিজেপি। পাশাপাশি অন‌্য কোনও একটি আসন যদি তাদের হাতে আসে সেই লক্ষ‌্যও রয়েছে বিজেপির। মঙ্গলবার দলের সল্টলেক অফিসে বিজেপির একটি বৈঠক হয়েছে। সেখানে রাজ‌্য সাধারণ সম্পাদকদের পাশাপাশি ছিলেন কেন্দ্রীয় নেতা সুনীল বনসল, মঙ্গল পাণ্ডে, অমিত মালব‌্যরাও। বৈঠকে ঠিক হয়েছে, মেদিনীপুর ও নৈহাটি বিধানসভা আসনে জোরদার প্রচার চালাতে হবে। অন‌্যত্রও প্রচার চলবে। মাদারিহাট আসনটি ধরে রাখতে হবে, পাশাপাশি আরও অন্তত একটি আসনে জয় ছিনিয়ে আনতে হবে। ছয় বিধানসভার উপনির্বাচনে ফের প্রার্থী করার কথা ভাবা হয়েছে গত লোকসভা নির্বাচনে পরাজিত হওয়া প্রাক্তন সাংসদ দিলীপ ঘোষ, নিশীথ প্রামাণিক ও অর্জুন সিংকে। মেদিনীপুর বিধানসভায় দিলীপ ঘোষ, সিতাইয়ে নিশীথ প্রামাণিক ও নৈহাটিতে অর্জুন সিংকে প্রার্থী করার বিষয়ে প্রাথমিকভাবে আলোচনা হয়েছে। বিজেপির রাজ‌্য সভাপতি সুকান্ত মজুমদার বর্তমানে রাষ্ট্রপতির সঙ্গে উত্তর আফ্রিকা সফরে রয়েছেন। ২১ অক্টোবর কলকাতায় ফেরার কথা সুকান্তর।

তার পর উপনির্বাচনে প্রার্থী নিয়ে চূড়ান্ত আলোচনা হবে। এই পরিস্থিতিতে উৎসবের মরশুমে রাজ্যে আসছেন অমিত শাহ। দলের কোর কমিটির সঙ্গে আলাদা বৈঠক করবেন। পাশাপাশি রাজ্যের বাছাই করা নেতাদের সঙ্গেও বসবেন। ছয় উপনির্বাচনে প্রার্থীদের নামগুলি শাহর সঙ্গে কলকাতায় বৈঠকেই চূড়ান্ত করে নেবে রাজ‌্য বিজেপি। উল্লেখ‌্য, গত লোকসভা নির্বাচনে বাংলায় ফল খারাপ হয়েছে বিজেপির। উনিশের পাওয়া ১৮টি আসন ধরে রাখতে ব‌্যর্থ হয়েছে দল। আসন সংখ‌্যা নেমে এসেছে ১২টিতে। এই পরিস্থিতিতে দলের সংগঠন মজবুত করা ও জনসমর্থন আদায়ে কী করা উচিত, তার একটা রূপরেখাও ঠিক করে দেবেন অমিত শাহ। সামনে ছয়টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনকে ছাব্বিশের নির্বাচনের প্রস্তুতি হিসাবেও কাজে লাগাতে চাইছে বিজেপি। ফলে এই শাহর সঙ্গে ২৪ তারিখ কোর কমিটির বৈঠকে একই সঙ্গে বাংলায় দলের সদস‌্যতা অভিযান আগামীদিনে কতটা সফল হবে তা নিয়েও দলের মধ্যেও ধন্দ রয়েছে। ফলে সব কিছু নিয়েই বিস্তারিত আলোচনা রাজ‌্য নেতাদের সঙ্গে ২৪ অক্টোবর ইজেডসিসি-তে বৈঠকে করবেন শাহ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জেলায় জেলায় দলের সাংগঠনিক দুর্বলতা প্রকট। নেতৃত্বের মধ্যে কোন্দল তো রয়েছেই।
  • তার উপর আর জি কর ইস্যুতে আন্দোলনে বামেরা টেক্কা দিয়েছে গেরুয়া শিবিরকে। এই পরিস্থিতিতে আবার সামনে বাংলার ছয় বিধানসভার আসনে উপনির্বাচন।
  • তাই দলের সংগঠনকে ঝাঁকুনি দিতেই মূলত আগামী ২৪ সেপ্টেম্বর কলকাতায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দলের বাছাই করা নেতৃত্বের সঙ্গে একাধিক বৈঠক করবেন তিনি।
Advertisement