shono
Advertisement

রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি এখনই নয়, নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল হাই কোর্ট

শুভেন্দুর করা জনস্বার্থ মামলায় নির্দেশ হাই কোর্টের।
Posted: 04:32 PM Mar 01, 2023Updated: 04:32 PM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের উপর অন্তর্বর্তী নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। আগামী ৯ মার্চ পর্যন্ত রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না। জানিয়ে দিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

Advertisement

এর আগেও বেশ কয়েক দফায় পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছিল হাই কোর্ট। বুধবার সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। মামলার পরবর্তী শুনানির আগে পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না। আগামী ৯ মার্চ এই মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: চিটফান্ড মামলায় কলকাতা-হাওড়ায় হানা ইডির, তল্লাশি ব্যবসায়ী ও আইনজীবীর বাড়িতে]

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) দায়ের করা জনস্বার্থ মামলায় এই রায় দিল ডিভিশন বেঞ্চ। শান্তিপূর্ণভাবে পঞ্চায়েত নির্বাচন (WB Panchayet Election) করার দাবিতে ডিসেম্বর মাসে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করেন শুভেন্দু। তাঁর আবেদনে শুভেন্দু জানিয়েছিলেন, ২০১৩ সালে কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে শান্তিপূর্ণ পঞ্চায়েত ভোট হয়েছিল রাজ্যে। কিন্তু ২০১৮ সালে কেন্দ্রীয় বাহিনী না থাকায় পঞ্চায়েত ভোটে প্রবল হিংসা হয়েছিল। এই দুই ভোটের প্রসঙ্গ টেনে শুভেন্দুর আবেদন ছিল, কেন্দ্রীয় বাহিনী (Central Force) দিয়ে আসন্ন পঞ্চায়েত ভোট করানো হোক। পাশাপাশি অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নজরদারিতে পঞ্চায়েত ভোট করানোরও আর্জি জানান শুভেন্দু।

[আরও পড়ুন: ‘পুলিশকে মারতে বলছে সেই প্রমাণ কোথায়?’, নওশাদ মামলায় হাই কোর্টের প্রশ্নের মুখে রাজ্য]

বিরোধী দলনেতার সেই মামলা গ্রহণ করে আদালত এ বিষয়ে রায় দেওয়ার আগে পঞ্চায়েত ভোট নিয়ে কোনও রকম বিজ্ঞপ্তি (Notification) প্রকাশের উপর নিষেধৈাজ্ঞা জারি করেছিল হাই কোর্ট। সেই নিষেধাজ্ঞার মেয়াদ ৯ মার্চ অবধি বাড়িয়ে দেওয়া হল এদিন। অর্থাৎ ওই দিন পর্যন্ত কোনওভাবেই পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement