shono
Advertisement

পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি এখনই নয়, স্থগিতাদেশের মেয়াদ বাড়াল হাই কোর্ট

২৭ ফেব্রুয়ারি পর্যন্ত পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না।
Posted: 09:13 PM Feb 15, 2023Updated: 09:15 PM Feb 15, 2023

সুদীপ রায়চৌধুরী: রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের উপর অন্তর্বর্তী নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দিল আদালত। বুধবার কলকাতা হাই কোর্টে (Calcutat HC) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, মামলার পরবর্তী শুনানির আগে পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না। আগামী ২৭ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি। তার আগে পঞ্চায়েত ভোট নিয়ে কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না রাজ‌্য নির্বাচন কমিশন। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) দায়ের করা জনস্বার্থ মামলায় এই রায় দিল ডিভিশন বেঞ্চের।

Advertisement

শান্তিপূর্ণভাবে পঞ্চায়েত নির্বাচন (WB Panchayet Election) করার দাবিতে ডিসেম্বর মাসে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করেন শুভেন্দু। তাঁর আবেদনে শুভেন্দু জানিয়েছিলেন, ২০১৩ সালে কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে শান্তিপূর্ণ পঞ্চায়েত ভোট হয়েছিল রাজ্যে। কিন্তু ২০১৮ সালে কেন্দ্রীয় বাহিনী না থাকায় পঞ্চায়েত ভোটে প্রবল হিংসা হয়েছিল। এই দুই ভোটের প্রসঙ্গ টেনে শুভেন্দুর আবেদন ছিল, কেন্দ্রীয় বাহিনী (Central Force) দিয়ে আসন্ন পঞ্চায়েত ভোট করানো হোক। পাশাপাশি অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নজরদারিতে পঞ্চায়েত ভোট করানোরও আর্জি জানান শুভেন্দু।

[আরও পড়ুন: নির্বাচনী প্রচারে মিথ্যে তথ্য দেওয়ার অভিযোগ, শুভেন্দুর বিরুদ্ধে মানহানির মামলার পথে TMC বিধায়ক]

বিরোধী দলনেতার সেই মামলা গ্রহণ করে আদালত এ বিষয়ে রায় দেওয়ার আগে পঞ্চায়েত ভোট নিয়ে কোনও রকম বিজ্ঞপ্তি (Notification) প্রকাশের উপর নিষেধৈাজ্ঞা জারি করেছিল হাই কোর্ট। সেই নিষেধাজ্ঞার মেয়াদ ২৭ তারিখ অবধি বাড়িয়ে দেওয়া হল এদিন। অর্থাৎ ওই দিন পর্যন্ত কোনওভাবেই পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না।

[আরও পড়ুন: মিড ডে মিলে রান্না হওয়া মাংস খেলেন শিক্ষকরা, পড়ুয়াদের পাতে শুধুই ঝোল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement