স্বাস্থ্যদপ্তরে শর্তসাপেক্ষে নিয়োগের অনুমতি, রাজ্যের কাছে হলফনামা তলব হাই কোর্টের

09:39 PM Aug 02, 2022 |
Advertisement

গোবিন্দ রায়: রাজ্যের স্বাস্থ্যদপ্তরে শূন্যপদে চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মী নিয়োগ করতে শর্তসাপেক্ষে অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। তবে আদালতের এই রায়ের উপর নিয়োগ প্রার্থীদের ভবিষ্যৎ নির্ভর করবে বলে মঙ্গলবার এই সংক্রান্ত মামলায় স্পষ্ট করে দিয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে মামলায় আগামী দুই সপ্তাহের মধ্যে এ নিয়ে রাজ্যের কাছে নিয়োগ সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট হলফনামা আকারে তলব করেছে আদালত।

Advertisement

সম্প্রতি, স্বাস্থ্যদপ্তরের মেডিক্যাল টেকনোলজিস্ট পদে নিয়োগ দুর্নীতির অভিযোগের তদন্ত করতে অবসরপ্রাপ্ত বিচারপতি জয়ন্ত কুমার বিশ্বাসের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিশন গঠন করে দিয়েছিল হাই কোর্ট।

[আরও পড়ুন: জল্পেশ মন্দিরের পথে দুর্ঘটনায় মৃত্যু ১০ পূণ্যার্থীর, নিহতদের পরিবারকে আর্থিক সাহায্য কেন্দ্রের]

অবসরপ্রাপ্ত বিচারপতি ছাড়াও তদন্ত কমিশনে রয়েছেন ওয়েস্ট বেঙ্গল হেল্থ রিক্রুটমেন্ট বোর্ডের সচিব নরেন্দ্রনাথ দত্ত, হাই কোর্টের আইনজীবী অয়ন বন্দোপাধ্যায়। আর এবার রাজ্য স্বাস্থ্যদপ্তরের ১১,৫২১টি শূন্যপদে নিয়োগ দুর্নীতির অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)।

Advertising
Advertising

গত বছর ২৬ নভেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে রাজ্য স্বাস্থ্যদপ্তর। মামলাকারীর অভিযোগ, “নিয়োগের জন্য রাজ্যে জেলাভিত্তিক ২৮ টি নির্বাচন কমিটি রয়েছে। যার চেয়ারম্যান তৃণমূল নেতারা। তাঁদের কেউ বর্তমান বিধায়ক, কেউ প্রাক্তন বিধায়ক, কেউ প্রভাবশালী নেতা।” মামলকারীর আরও দাবি, মালদহ ছাড়া কোথাও সিলেকশন কমিটিতে চিকিৎসক নেই। ফলে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করলে তা স্বচ্ছ হবে না বলেই দাবি করা হয়েছে। এই অভিযোগে কমিটি বাতিলের দাবি জানিয়েছেন মামলাকারী।

[আরও পড়ুন: ঘোষিত এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি, জেনে নিন কোন দিন মুখোমুখি হবে ভারত-পাকিস্তান?]

Advertisement
Next