shono
Advertisement

বাস ভাড়া বৃদ্ধি নিয়ে জনস্বার্থ মামলায় রাজ্যকে তীব্র ভর্ৎসনা, ১০ হাজার টাকা জরিমানাও করল হাই কোর্ট

তিনটি বিষয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছিল আদালত।
Posted: 01:46 PM Aug 24, 2022Updated: 01:59 PM Aug 24, 2022

রাহুল রায়: বাস ভাড়া বৃদ্ধি (Bus Fare Hike) নিয়ে জনস্বার্থ মামলায় রাজ্যকে তীব্র ভর্ৎসনা আদালতের। রাজ্যকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কেন সময় মতো হলফনামা দেওয়া হল না, সেই প্রশ্নও তোলা হয়েছে।

Advertisement

বাস ভাড়া নিয়ে দায়ের করা জনস্বার্থ মামলা বুধবার ওঠে কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। সেখানেই একাধিক প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্যকে। মিনিবাস ও বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে হলফনামা চাওয়ার পরও কেন সময় মতো দিতে পারেনি পরিবহণ দপ্তর? তাহলে কি তাদের কাছে পর্যাপ্ত তথ্যই নেই? এহেন একাধিক প্রশ্ন তুলল আদালত। এরপরই রাজ্যকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে আদালতের তরফে।

[আরও পড়ুন: গা ঢাকা দিয়েও শেষরক্ষা হল না, অবশেষে সিবিআইয়ের হাতে আটক অনুব্রত ও সুকন্যা ঘনিষ্ঠ বিদ্যুৎবরণ]

জানা গিয়েছে, মূলত তিনটি বিষয়ে রিপোর্ট চেয়েছিল কলকাতা হাই কোর্ট। প্রথমত, ভাড়ার তালিকা সব বাসে লাগানো রয়েছে কি না। দ্বিতীয়ত, সরকারের বেঁধে দেওয়া বা নির্ধারিত ভাড়া বেসরকারি বাসগুলো নিচ্ছে কি না। পাশাপাশি কোথাও অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না তা নিশ্চিত করতে বলা হয়েছিল। তৃতীয়ত, যাত্রীদের অভিযোগ গ্রহণ করার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও জানতে চাওয়া হয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ে তা জানানো হয়নি।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ মোটর ভেহিকেল আইনের (১৯৮৯) ১৭৫ রুল অনুযায়ী, যাত্রীদের অভিযোগ নেওয়ার কথা বলা হলেও, বেশির ভাগ বাসে কমপ্লেন বুক নেই বলেই অভিযোগ।

[আরও পড়ুন: আসানসোল আদালতে যাওয়ার পথে শক্তিগড়ে প্রাতঃরাশ সারলেন অনুব্রত মণ্ডল, কী খেলেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement