shono
Advertisement

এসএসসি’র হলফনামায় অসন্তুষ্ট হাই কোর্ট, আগামী সপ্তাহে ফের নিয়োগ মামলার শুনানি

মধ্যশিক্ষা পর্ষদকেও মামলায় যুক্ত করার নির্দেশ।
Posted: 04:38 PM Nov 18, 2021Updated: 04:39 PM Nov 18, 2021

শুভঙ্কর বসু: এসএসসি’র জমা দেওয়া হলফনামায় সন্তুষ্ট নয় কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। আগামী সোমবার দুপুর সাড়ে তিনটের মধ্যে ফের হলফনামা জমার নির্দেশ। মধ্যশিক্ষা পর্ষদকেও এসএসসি মামলায় যুক্ত করার নির্দেশ উচ্চ আদালতের। ওইদিন মধ্যশিক্ষা পর্ষদকেও জমা দিতে হবে হলফনামা। কোথা থেকে পাওয়া সুপারিশের ভিত্তিতে ওই ২৫ জন চাকরিপ্রাপ্তকে নিয়োগ করা হল, সে সংক্রান্ত সমস্ত তথ্য হলফনামায় উল্লেখ করার নির্দেশ হাই কোর্টের।

Advertisement

২০১৬ সালে গ্রুপ ডি কর্মী হিসাবে প্রায় ১৩ হাজার নিয়োগের জন্য সুপারিশ করে রাজ্য। সেই মতো পর্যায়ক্রমে পরীক্ষা ও ইন্টারভিউ নেয় সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন (Central School Service Commission)। তারপর প্যানেল তৈরি করে। ২০১৯ সালে ওই প্যানেলের মেয়াদ শেষ হয়। অভিযোগ, প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরও নিয়মবহির্ভূতভাবে প্রচুর নিয়োগ করেছে কমিশন। ২৫ জনের নিয়োগের সুপারিশ সংক্রান্ত তথ্য তুলে ধরে মামলা করা হয় হাই কোর্টে। এরপরই ওই ২৫ জনের নিয়োগের সুপারিশের নথি-সহ কমিশনের সচিবকে আদালতে হাজির হতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ব্যাখ্যা সন্তোষজনক না হলে প্রয়োজনে সিবিআইকে দিয়ে এই তদন্ত করানো হবে বলেও জানিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: ‘দুয়ারে হাঁসের পালক’! কাশফুলেও নয়া শিল্প, বিপুল কর্মসংস্থানের দিশা দেখালেন মুখ্যমন্ত্রী]

বুধবার এসএসসি সচিব হাই কোর্টে হাজির হন। এসএসসির তরফে জানিয়ে দেওয়া হয়, নিয়োগ বন্ধ হয়ে যাওয়ার পরে ওই ২৫ জন চাকরি পান। কীভাবে চাকরি পেলেন তাঁরা, সে সংক্রান্ত প্রশ্ন করে হাই কোর্ট। নিয়োগ সংক্রান্ত নথিপত্র চাওয়া হয়। তবে উপযুক্ত নথিপত্র পেশ করা সম্ভব হয়নি। সে কারণে এসএসসি সচিবকে তীব্র ভর্ৎসনা করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি। বৃহস্পতিবার হাই কোর্টে হলফনামা জমার নির্দেশ দেওয়া হয়।

এদিন কলকাতা হাই কোর্টে এসএসসি’র তরফে হলফনামা জমা দেওয়া হয়। তবে সেই হলফনামায় ওই ২৫ জনের সুপারিশ সংক্রান্ত সম্পূর্ণ তথ্য উল্লেখ করা হয়নি বলেই দাবি হাই কোর্টের। তাই ওই হলফনামা গ্রহণ করেননি বিচারপতি। ৩০ মিনিটের মধ্যে ফের হলফনামা জমার নির্দেশ দেন। সেই অনুযায়ী এদিন দুপুর ৩টে ৪০ মিনিট নাগাদ আবারও এসএসসি’র তরফে হলফনামা জমা দিতে বলা হয়। তাও খুব একটা সন্তোষজনক নয়। এদিকে, মধ্যশিক্ষা পর্ষদের তরফে দাবি করা হয়েছে এসএসসি’র তরফে নিয়োগের সুপারিশ এসেছিল। তাই এই মামলায় মধ্যশিক্ষা পর্ষদকে যুক্ত করার নির্দেশ উচ্চ আদালতের। আগামী সোমবারের মধ্যে ফের হলফনামা জমার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট।

[আরও পড়ুন: নিউজিল্যান্ড ম্যাচ চলাকালীনই ডাগ-আউটে মহম্মদ সিরাজকে ‘চাটি’ মারলেন রোহিত! ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার