shono
Advertisement

মেডিক্যাল দুর্নীতিতে CBI-র এফআইআরও খারিজ, ফের ধাক্কা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

নথি ফেরতের নির্দেশ হাই কোর্টের।
Posted: 12:41 PM Jan 25, 2024Updated: 04:41 PM Jan 25, 2024

গোবিন্দ রায়: ডিভিশন বেঞ্চে ফের ধাক্কা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। মেডিক্যাল কলেজ দুর্নীতি মামলায় বুধবারই তাঁর সিবিআই তদন্তের নির্দেশ খারিজ হয়। এবার সিবিআইয়ের দায়ের এফআইআরও খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে ডিভিশন বেঞ্চের নির্দেশ, এই মামলার সূত্রে কোর্ট থেকে সিবিআই যা যা নথি নিয়েছে, তা অবিলম্বে ফেরত দিতে হবে।

Advertisement

মেডিক্যালে ছাত্র ভর্তিতে দুর্নীতির অভিযোগে বুধবার সিঙ্গল বনাম ডিভিশন বেঞ্চের বেনজির ‘সংঘাতে’র সাক্ষী হয় কলকাতা হাই কোর্ট। সিবিআই তদন্ত প্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বনাম বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চের শুরু হয় টানাপোড়েন। গোটা বিষয়টি সহজে বুঝিয়ে বলতে, মেডিক্যাল কলেজগুলিতে  ছাত্র ভর্তিতে দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্ত চেয়ে মামলা হয়েছিল হাই কোর্টে। অভিযোগ, ভুয়ো জাতিগত শংসাপত্র দেখিয়ে  ভর্তি চলছে।

[আরও পড়ুন: ‘সাসপেন্ড’ র‌্যাগিংয়ে অভিযুক্ত কলকাতা মেডিক্যালের ২ পড়ুয়া, অভিযুক্তদের শোধরাতে কাউন্সেলিংও]

গতকাল বুধবার এই সংক্রান্ত মামলায় দুপুর ১ টা নাগাদ সিবিআই তদন্তের নির্দেশ দেয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের  সিঙ্গল বেঞ্চ। সেই নির্দেশের এক ঘণ্টার মধ্যেই সিবিআই তদন্ত স্থগিত করার ‘মৌখিক’ নির্দেশ দেয় বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। তবে নির্দেশনামার কপি হাতে না পেয়ে বিভ্রান্তিতে পড়েন সিবিআই কর্তারা। আদালতের দ্বিতীয়ার্ধে এনিয়ে ফের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হয় সিবিআই ও মামলাকারীর তরফে আইনজীবী। ডিভিশন বেঞ্চের মৌখিক নির্দেশের কথা উল্লেখ করা হয়। তার প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চের নির্দেশের কপি দেখতে চান বিচারপতি গঙ্গোপাধ্যায়। তা দেখাতে পারেননি আইনজীবীরা। যার প্রেক্ষিতে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেন বিচারপতি। নির্দেশ মোতাবেক FIR দায়ের করে সিবিআই। রাতে আবার ডিভিশন বেঞ্চের নির্দেশনামা হাই কোর্টের ওয়েবসাইটে আপলোড হয়। সেই প্রেক্ষিতে এদিন সিবিআই FIR খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। জানিয়ে দেয়, আদালত থেকে নেওয়া সমস্ত নথি ফেরত দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। 

হাই কোর্টের গতকালের নির্দেশের ভিত্তিতে এদিন একটি এফআইআর আলিপুর আদালতে দেয় সিবিআইয়ের আইও। আদালতে উপস্থিত আইনজীবীদের একাংশ বলেন, “এই অর্ডার তো নালিফাই হয়ে গিয়েছে।” এটা নিয়ে সর্বশেষ হাই কোর্টের কী নির্দেশ রয়েছে, তা নিয়ে সিবিআইকে জানাতে বলে আদালত। এফআইআর জমা পড়েছে আদালতে। এবার হাই কোর্টের চূড়ান্ত রায় দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে।

[আরও পড়ুন: অবসর ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ‘প্রত্যাবর্তন’, কী বলছেন মেরি কম?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement