shono
Advertisement

সরকারি স্কুলে পড়ুয়া পিছু কতজন শিক্ষক রয়েছেন? রাজ্যের কাছে রিপোর্ট তলব High Court-এর

আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ।
Posted: 04:46 PM Aug 09, 2021Updated: 04:50 PM Aug 09, 2021

শুভঙ্কর বসু: রাজ্যে স্কুলছুটের সংখ্যা কত? এক একটি স্কুলে পড়ুয়া পিছু কতজন শিক্ষক আছে? রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব কলকাতা হাই কোর্টের (Calcutta High Court)। একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে রিপোর্ট তলব করা হয়। আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।

Advertisement

করোনা পরিস্থিতিতে (Covid Situation) স্কুল বন্ধ রয়েছে দীর্ঘদিন। তার ফলে অনলাইন ক্লাসই ভরসা। প্রযুক্তিগত সমস্যায় বহু ছাত্রছাত্রীই ক্লাসে অংশ নিতে পারে না। স্বাভাবিকভাবে শিকেয় উঠেছে পঠনপাঠন। এহেন পরিস্থিতিতে আইনজীবী শুভ্রপ্রকাশ লাহিড়ী একটি জনস্বার্থ মামলা করেন। তাঁর অভিযোগ, বাঁকুড়ার একটি জায়গায় পাঁচ কিলোমিটারের মধ্যে মাত্র ৩টি সরকারি স্কুল য়েছে। যার মধ্যে একটি শিক্ষকের সংখ্যা যথেষ্ট বেশি। বাকি দু’টি স্কুলে শিক্ষক সংখ্যা নগণ্য। বাধ্য হয়ে প্যারাটিচারের সাহায্যে স্কুল চলে বলেই দাবি করেন তিনি। নিয়মানুযায়ী, বাড়ির কাছাকাছি স্কুলেই ছাত্রছাত্রীরা পড়াশোনা করবে। কিন্তু শিক্ষকের অভাবে স্কুল ছেড়ে দিচ্ছে পড়ুয়ারা। পড়তে চাইলে যে স্কুলে বেশি শিক্ষক সেখানেই যেতে হচ্ছে।

[আরও পড়ুন: পরিবেশবান্ধব CNG চালিত বাসের চাকা গড়াল কলকাতায়, চালকের আসনে স্বয়ং ফিরহাদ হাকিম!]

কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। রাজ্যে স্কুলছুটের সংখ্যা কত? এক একটি স্কুলে (School) পড়ুয়া পিছু কতজন শিক্ষক আছে? রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব করে কলকাতা হাই কোর্ট। রিপোর্ট জমার ক্ষেত্রে অতিরিক্ত সময় চাওয়া হয়। সে প্রসঙ্গে ভারপ্রাপ্ত বিচারপতি উষ্মাপ্রকাশ করেন। তিনি বলেন, “তথ্য ছাড়াই কি স্কুল চালাচ্ছে রাজ্য সরকার?” যদিও পরে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়।

[আরও পড়ুন: দিল্লি থেকে কলকাতার ব্যবসায়ীদের ‘টার্গেট’! Loan পাইয়ে দেওয়ার নামে প্রতারণায় গ্রেপ্তার মূল চক্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement