shono
Advertisement

একটু ‘সুখনিদ্রা’য় ডিএ ঘোষণা মমতার, ১ জানুয়ারি থেকে মিলবে বর্ধিত ভাতা

ক্রিসমাসের অনুষ্ঠানেই নববর্ষের উপহার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। রাজ্য সরকারি কর্মীদের জন্য বাড়তি ডিএ ঘোষণা হল। 'নববর্ষের উপহার, একটু সুখনিদ্রা, একটু স্বস্তির জন্য বাড়ালাম', বললেন মুখ্যমন্ত্রী।
Posted: 05:01 PM Dec 21, 2023Updated: 06:46 PM Dec 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিসমাসের অনুষ্ঠানেই নববর্ষের উপহার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM  Mamata Banerjee)। বৃহস্পতিবার পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কের অনুষ্ঠানে তিনি ঘোষণা করলেন, রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। একটু সুখনিদ্রা, একটু স্বস্তির জন্য এই বৃদ্ধি বলেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। জানান, এটা নববর্ষের উপহার। ১ জানুয়ারি থেকে চালু হবে বর্ধিত হারে ডিএ (DA)। 

Advertisement

ডিএ নিয়ে কেন্দ্র-রাজ্য কর্মীদের মধ্যে সংঘাত দীর্ঘদিনের। কেন্দ্রীয় হারে মহার্ঘভাতা দেওয়ার দাবিতে অনেকদিন ধরেই আন্দোলনে শামিল রাজ্য সরকারি কর্মীরা। সুপ্রিম কোর্টের দোরগোড়াতেও মামলা গড়িয়েছে। কিন্তু সুরাহা হয়নি। এসবের মাঝেই বৃহস্পতিবার পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে বড়দিনের অনুষ্ঠানের উদ্বোধনে মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, ৪ শতাংশ হারে ডিএ বাড়ানো হল। সমস্ত সরকারি কর্মী আগামী ১ জানুয়ারি থেকে পাবেন বর্ধিত হারে ডিএ। এতে ১৪ লক্ষ কর্মচারী উপকৃত হবেন।মুখ্যমন্ত্রী আরও জানান, সরকারি কর্মীদের বর্ধিত হারে ডিএ দিতে গেলে সরকারের ২৪০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। তাঁর কথায়, ”সরকারি কর্মীদের একটু স্বস্তি, একটু সুখনিদ্রার জন্য এই ঘোষণা করলাম।”

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দাউদাউ আগুনে আতঙ্ক ছড়াল কেষ্টপুরের বাজারে]

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ ডিএ পান। আর মুখ্যমন্ত্রীর ঘোষণার পর রাজ্য সরকারি কর্মচারীদের হাতে আসবে ১০ শতাংশ মহার্ঘভাতা। অর্থাৎ এখনও ৩৬ শতাংশ ফারাক রয়ে গেল। এই খবরে সরকারি কর্মীদের একাংশ খুশি হলেও সন্তুষ্ট নন একটা বড় অংশ। সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন, ”১০ ভাগের ১ ভাগ ডিএ দেওয়ার ঘোষণা করা হয়েছে। ওই ভিক্ষার দান আমরা নিচ্ছি না।” তাঁরা জানিয়েছেন, পূর্ণহারে ডিএ দেওয়ার দাবিতে আন্দোলন চলবেই।

[আরও পড়ুন: ‘চা-জল খাওয়ানো হয়’, বিচারপতি সিনহার স্বামীর ‘হেনস্তা’র অভিযোগ ওড়াল CID]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement