শুভেন্দুকে ছাড়াই নবান্নে লোকায়ুক্ত ও মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নিয়ে আলোচনা, নাম প্রস্তাব মমতার

07:19 PM May 23, 2022 |
Advertisement

গৌতম ব্রহ্ম: মন্ত্রিসভার বৈঠকের পরই সাংবাদিকদের মুখোমুখি হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানালেন, বৈঠকে লোকায়ুক্ত হিসেবে পাশ হয়েছে হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অসীমকুমার রায়ের নাম। রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে সুপারিশ করা হয়েছে হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নাম।

Advertisement

সোমবার বিকেলে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানান, এদিন দুটি বৈঠক করেছেন তিনি। তারপর বলেন, “২৭ ডিসেম্বর ২০২১ সালে লোকায়ুক্ত নিয়ে বৈঠক হয়েছিল। সেখানে অসীমবাবুর নাম বলা হয়েছিল। বর্তমানে তিনিই কাজ করছিলেন। এদিন ফের তার নামই আলোচনা হয়েছে। নামটি পাশ হয়েছে।” মানবাধিকার কমিশনের চেয়ারম্যান প্রসঙ্গে মমতা বলেন, “দীর্ঘদিন ধরে মানবিকার কমিশনের চেয়ারম্যান পদ ফাঁকা। ফলে প্রচুর ফাইল পড়ে রয়েছে। এদিনের বৈঠকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে হাই কোর্টের প্রাক্তন চিফ জাস্টিস জ্যোতির্ময় ভট্টাচার্যের নাম সুপারিশ করা হয়েছে।” আরও একজন বিচারপতি মধুমিতা মিত্রকেও সদস্য হিসেবে নিযুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, তথ্য কমিশনার হিসেবে রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি তথা অবসরপ্রাপ্ত আইপিএস বীরেন্দ্র ও অবসরপ্রাপ্ত আইএএস নবীন প্রকাশের নাম প্রস্তাব করা হয়েছে।

[আরও পড়ুন: নিয়োগে গরমিলের অভিযোগ, দফায় দফায় বিক্ষোভে নার্সিং চাকরিপ্রার্থীরা, রণক্ষেত্র সল্টলেক]

এর আগে ২৭ ডিসেম্বর অর্থাৎ সোমবার বিধানসভায় সরকার বিরোধী বিধায়করা আলোচনাক্রমে নাম চূড়ান্ত করেন। সেই সময় জানা গিয়েছিল ,নতুন লোকায়ুক্ত (Lokayukt) হিসেবে নিযুক্ত হতে চলেছেন প্রাক্তন বিচারপতি অসীম রায়। সর্বসম্মতিক্রমে তাঁর নাম ঠিক করা হয়েছে। রাজ্যপালের কাছে নাম পাঠানো হয়। পরবর্তীতে তিনিই কাজ করছিলেন। এদিন ফের লোকায়ুক্ত নিয়ে বৈঠক হয়। সেখানে ফের উঠে এসেছে অসীমকুমার রায়ের নাম। সেই সময় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে সুপারিশ করা হয়েছিল জ্যোতির্ময় ভট্টাচার্যের নামই। তবে সেদিনের বৈঠকেও ছিলেন শুভেন্দু অধিকারী। 

Advertising
Advertising

উল্লেখ্য,  তবে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নির্বাচনের জন্য তিনজনের একটি কমিটি তৈরি হয়েছিল আগে। সেই কমিটিতে ছিলেন মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিধানসভার স্পিকার (Speaker) বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার এই কমিটির বৈঠক হওয়ার কথা দুপুর ১টা নাগাদ। সেই তিনজনের উপস্থিতিতে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নির্বাচনে সিলমোহর দেওয়ার কথা ছিল আজই। কিন্তু এদিনের বৈঠকেও যাননি শুভেন্দু। তার অনুপস্থিতিতেই সম্পন্ন হল নিয়োগ সংক্রান্ত বৈঠক।   

[আরও পড়ুন: রাজ্য পুলিশে চাকরির সুযোগ, মহিলা কনস্টেবল নিয়োগের সিদ্ধান্তে সিলমোহর দিল নবান্ন]

Advertisement
Next