Advertisement

করোনা পরিস্থিতিতে চলতি বছর বাতিল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, ঘোষণা মুখ্যমন্ত্রীর

06:31 PM Jun 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে বাতিল করা হল চলতি বছর অর্থাৎ ২০২১-এর মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary 2021) পরীক্ষা। সোমবার নবান্ন থেকে পরীক্ষা বাতিলের কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মূলত বিশেষজ্ঞ কমিটি ও জনগণের মতামতের উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত বলে জানান তিনি।  

Advertisement

করোনা (Corona Virus) পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া ঠিক হবে কি না, তা নিয়ে মতভেদ তৈরি হয়েছিল আগেই। ঝুঁকি এড়িয়ে পরীক্ষা নেওয়া আদৌ সম্ভব কি না, কীভাবে নেওয়া যেতে পারে পরীক্ষা, এসব দিক খতিয়ে দেখতে গঠন করা হয়েছিল ৩ সদস্যের বিশেষজ্ঞ কমিটি। দফায় দফায় বৈঠকের পর কমিটির তিনসদস্য একটি রিপোর্ট তৈরি করেন। সেখানে পরীক্ষা নেওয়া ঝুঁকিপূর্ণ বলেই জানান তাঁরা। পাশাপাশি চলতি বছরে পরীক্ষা বাতিলেরও সুপারিশ করেন। এরপর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হবে কি না সেবিষয়ে রাজ্যবাসীর মত জানতে চায় সরকার। শিক্ষা দপ্তরের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়। সেখানে ৩ টি মেল আইডি দেওয়া হয়। বলা হয়, বর্তমান পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক হওয়া উচিত কি না, মেল করে তা জানাতে পারবে আমজনতা। সোমবার দুপুর ২ টোয় শেষ হয়েছে সময়। 

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ফেরানোর উদ্যোগ, ফের টুইট আদানপ্রদান তথাগত-চন্দ্রিমার]

সোমবার বেলা তিনটে নাগাদ নবান্নে সাংবাদিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, একদিনে প্রায় ৩৪ হাজার মেল জমা পড়েছে। তার মধ্যে ৭৯ শতাংশই পরীক্ষা না নেওয়ার পরামর্শ দিয়েছেন। এরপরই পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “বিশেষজ্ঞ কমিটিও বাতিলের সুপারিশ করেছিল। রাজ্যবাসীরাও বাতিলের পক্ষেই মত দিয়েছেন। সব দিক বিবেচনা করে এই সিদ্ধান্ত।” পরীক্ষা না নিয়ে কীভাবে মূল্যায়ন হবে, তা স্থির করার দায়িত্ব বিশেষজ্ঞ কমিটিকেই দিয়েছেন তিনি।    

 

[আরও পড়ুন: ‘লড়াই নয়, ২০২৪-এ বড় খেলা হবে’, কাজে নেমেই বার্তা যুব তৃণমূল সভানেত্রী সায়নী ঘোষের]

Advertisement
Next