shono
Advertisement

DA বাধ্যতামূলক নয়, বাড়তি ছুটি তো পাচ্ছেন, রাজ্য সরকারি কর্মচারীদের কড়া বার্তা মমতার

কালা দিবসে কালো পাড়ের শাড়িতে বিধানসভায় উপস্থিত হন মুখ্যমন্ত্রী।
Posted: 02:35 PM Nov 29, 2023Updated: 03:19 PM Nov 29, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বিধানসভায় ফের একবার মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারি কর্মচারীদের কড়া ভাষায় তিনি জানিয়ে দিলেন, “ডিএ (DA) বাধ্যতামূলক নয়, অপশন মাত্র।” মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) তাঁদের মনে করিয়ে দিয়েছেন, রাজ্য সরকারি কর্মচারীরা বছরে বাড়তি ছুটি পান। এমনকী, তাঁদের বিদেশ যাওয়ার সুযোগ করে দিয়েছেন বলেও দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

বুধবার তৃণমূলের কালা দিবসে কালো পাড়ের শাড়িতে বিধানসভায় উপস্থিত হন মুখ্যমন্ত্রী। এদিন তৃণমূলের (TMC) বিধায়কদের পরনেও ছিল কালো পোশাক। তবে বিরোধীরা কেউ উপস্থিত ছিলেন না অধিবেশনে। বিরোধীশূন্য অধিবেশনে মমতা আরও একবার ডিএ নিয়ে মুখ খোলেন। রাজ্য সরকারি কর্মচারীদের জন্য় সরকার কী কী করেছেন, তার খতিয়ানও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। বলেন, “গত ২ বছরে ২ লক্ষ ৫২ হাজার কোটি টাকার বেশি খরচ করেছি। নতুন পে কমিশনের হিসেবে DA দেওয়া হয়েছে।” সেই সঙ্গে মনে করিয়ে দেন, “মহার্ঘ ভাতা কিন্তু ম্যান্ডেটরি নয়, এটা অপশন।”

[আরও পড়ুন: পরপুরুষের সঙ্গে ‘ঘনিষ্ঠ’ স্ত্রী, দেখে ফেলায় প্রেমিকের সাহায্যে স্বামীকে ‘খুন’ করল বধূ]

রাজ্য সরকারি কর্মচারীরা বারবার অভিযোগ করেছেন, কেন্দ্রীয় সরকার ৪০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিচ্ছে। অথচ রাজ্য় সরকারি কর্মচারীরা এর চেয়ে অনেক কম হারে ডিএ পান। এমনকী, তাঁদের বকেয়া মহার্ঘ ভাতাও মেটায়নি নবান্ন। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্রের কর্মচারীরা কেন্দ্রের স্ট্রাকচার অনুযায়ী চলে। সেই অনুযায়ী বেতন, ডিএ পায়। কেউ চাইলে (কেন্দ্র সরকার) ওখানে জয়েন করতে পারে।” এর পরই তাঁর সংযোজন, “ভুলে গিয়েছেন, বছরে তাঁরা ৩-৪ দিন বাড়তি ছুটি পান। আমাদের এখানে যে ৪০ দিন ছুটি পান, এটারও তো ভ্যালু অ্যাড করতে হবে। এই সরকারই একমাত্র বিদেশে যাওয়ার সুযোগ করে দিয়েছে।”

সরকারি কর্মচারীদের পেনশন দেয় রাজ্য সরকার। সে কথা মনে করিয়ে মমতা বলেন, “একমাত্র রাজ্য বাংলা, যারা সরকারি কর্মচারীদের পেনশন দেয়। অনেকে বলেছে বন্ধ করে দাও তাহলে সুদের টাকার পরিমাণ কমে যাবে। আমি বলেছি না, একটা জীবন ৬০ বছরের নয়, আরও ২০-৩০ বছর মানুষ বাঁচে। তাঁরা সংসার চালাবেন কীভাবে?” এই প্রথম নয়, এর আগেও মহার্ঘ ভাতা নিয়ে মুখ খুলেছিলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: চেকিংয়ের নামে ‘হেনস্তা’, প্রতিবাদ করায় ‘মার’, বিএসএফের বিরুদ্ধে থানায় ছাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement