গেরুয়া-বাধা! স্বাস্থ্যকেন্দ্রে রং বিতর্কের মাঝে টাকা চেয়ে মোদিকে চিঠি মমতার

05:14 PM Nov 30, 2023 |
Advertisement

নব্যেন্দু হাজরা: সাদা-নীল বনাম গেরুয়া যুদ্ধে কেন্দ্রীয় প্রকল্পের টাকা আটকে, এই অভিযোগে বার বার সরব হয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল। এবার সেই রং বিতর্কের মাঝে জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা চেয়ে প্রধানমন্ত্রীকে (PM Narendra Modi)চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। আর চিঠিতে স্পষ্টভাবে উল্লেখ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আবেদন জানালেন, জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পে বাংলার জন্য বরাদ্দ টাকা দ্রুত মিটিয়ে দেওয়া হোক। নইলে প্রকল্প চালাতে অসুবিধা হচ্ছে।

Advertisement

স্বাস্থ্যসাথী, শিশুসাথী, মাতৃমা, চোখের আলো-সহ স্বাস্থ্যখাতে একাধিক প্রকল্প রয়েছে রাজ্য সরকারের। সব কটিতেই বিনামূল্যে চিকিৎসা হয়। সেসব প্রকল্পের সঙ্গে জাতীয় স্বাস্থ্য মিশনের (NHM) তুলনা করেছেন মুখ্যমন্ত্রী। কীভাবে রাজ্য সরকার এত বাধা সত্ত্বেও স্বাস্থ্যখাতে এতগুলি প্রকল্প চালিয়ে যাচ্ছে, চিঠিতে সে কথা বিশদে তুলে ধরেছেন তিনি।

[আরও পড়ুন: ‘গরিবরাই সবচেয়ে বড় জাত’, জাতিগত জনগণনা নিয়ে বিতর্কের মধ্যে মন্তব্য মোদির]

তথ্য বলছে, রাজ্যে ৬৫টি ব্লক ও ২৮টি প্রাথমিক স্বাস্থ‌্যকেন্দ্র তৈরির খরচের খতিয়ান ছ’মাস আগে স্বাস্থ‌্যমন্ত্রকে পাঠিয়েছে নবান্ন (Nabanna)। ২০২২-২৩ অর্থবর্ষ শেষ হওয়ার আগেই তেলেঙ্গানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর-সহ ১৩টি রাজ‌্যকে ইউসি-র অপেক্ষা না করেই বকেয়া মিটিয়ে দিলেও রাজ্যের প্রাপ‌্য ৮২৬.৭২ কোটি টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় অর্থ কমিশন। আটকে রাখা হয়েছে জাতীয় স্বাস্থ‌্য মিশন প্রকল্পের বকেয়া তিন হাজার কোটি টাকা। সেসব স্বাস্থ্যকেন্দ্রের রং নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। এসব কেন্দ্রগুলির গেরুয়া না হওয়াতেই কেন্দ্রের টাকা মিলছে না বলে অভিযোগ ওঠে।

[আরও পড়ুন: সন্তান নিজের নয়! সন্দেহের বশেই আটমাসের শিশুকে ‘খুন’ বাবার]

সেসব নিয়েই প্রধানমন্ত্রীকে চিঠি লিখে মুখ্যমন্ত্রীর আবেদন, রং না দেখে বাংলার জন্য বরাদ্দ অর্থ দ্রুত দেওয়া হোক। সেই অর্থে দরিদ্র মানুষজনকে আরও উন্নত মানের চিকিৎসা দেওয়া সম্ভব বলে উল্লেখ করেন তিনি।

Advertisement
Next