shono
Advertisement
Cyclone Dana Update

শেষ হয়েছে ল্যান্ডফল প্রক্রিয়া, কমেছে গতি, এবার কোন পথে এগোবে ডানা?

দুপুরের মধ্যে শক্তি হারিয়ে সাইক্লোন থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে ডানা।
Published By: Tiyasha SarkarPosted: 11:28 AM Oct 25, 2024Updated: 12:06 PM Oct 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত সাড়ে এগারোটায় শুরু হয়েছিল। সকাল সাড়ে আটটা নাগাদ শেষ হয়েছে ঘূর্ণিঝড় ডানার ল্যান্ডফল। ফলে গতি কমেছে। দুপুরের মধ্যে শক্তি হারিয়ে সাইক্লোন থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে ডানা(Cyclone Dana Update)। 

Advertisement

পূর্বাভাস সত্যি করে বৃহস্পতিবার রাত সাড়ে এগারোটা নাগাদ ডানার ফরওয়ার্ড সেক্টর স্থলভাগ স্পর্শ করে। ঘূর্ণিঝড়ের কেন্দ্র অর্থাৎ 'আই' দেড়টা থেকে ভোর সাড়ে তিনটে পর্যন্ত স্থলভাগে প্রবেশ করে। লেজের অংশ সম্পূর্ণভাবে স্থলভাগে ঢুকে পড়ে শুক্রবার সকাল সাড়ে সাতটায়। এর পরই গতি কমেছে ঘূর্ণিঝড় ডানার। তীব্র ঘূর্ণিঝড়ের আকারে থাকলেও গতিবেগ ৯০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা হয়েছে। যা ছিল সর্বোচ্চ একশো কুড়ি কিলোমিটার প্রতি ঘণ্টা। দুপুরের মধ্যে এটি সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পর আরও শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় নিম্নচাপে পরিণত হবে। তার পর দক্ষিণ-পশ্চিম দিকে বাঁক নিতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

ডানার দাপটে ওড়িশা ও বাংলার উপকূলবর্তী এলাকায় চলছে প্রবল বৃষ্টি। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। বাংলার সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব মেদিনীপুরে। ভেঙে পড়েছে প্রচুর কাঁচাবাড়ি। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনাতেও চলছে তুমুল বৃষ্টি। বিভিন্ন জায়গায় জমেছে জল। প্রবল ভোগান্তির শিকার আমজনতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাত সাড়ে এগারোটায় শুরু হয়েছিল।
  • সকাল সাড়ে আটটা নাগাদ শেষ হয়েছে ঘূর্ণিঝড় ডানার ল্যান্ডফল। ফলে গতি কমেছে।
  • দুপুরের মধ্যে শক্তি হারিয়ে সাইক্লোন থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে ডানা। তবে এর প্রভাবে চলবে বৃষ্টি।
Advertisement