shono
Advertisement

সন্দেশখালি কাণ্ডের জের? বদলি বারাসতের DIG সুমিত কুমার, নতুন দায়িত্বে কে?

রাজ্য় পুলিশ প্রশাসনে একাধিক রদবদল ঘোষণা করল স্বরাষ্ট্র দপ্তর।
Posted: 05:58 PM Feb 17, 2024Updated: 06:25 PM Feb 17, 2024

অর্ণব আইচ: রাজ্যের পুলিশ প্রশাসনে একগুচ্ছ বদল। শনিবার বদলির দীর্ঘ তালিকা প্রকাশিত হয়েছে রাজ্যের স্বরাষ্ট্র ও পুলিশ দপ্তরের তরফে। তবে বিশেষভাবে উল্লেখযোগ্য, বারাসতের (Barasat) ডিআইজি সুমিত কুমারের বদলি। তাঁর নতুন পদ ডিআইডি, নিরাপত্তা (DIG, Security)।  সন্দেশখালি (Sandeshkhali)কাণ্ডের জেরেই তাঁকে সরানো হল বলে মত ওয়াকিবহাল মহলের একাংশের। সুমিত কুমারের বদলে বারাসত রেঞ্জের নতুন ডিআইজি হলেন দুঁদে আইপিএস অফিসার ভাস্কর মুখোপাধ্য়ায়। তিনি ছিলেন মালদহ (Maldah) রেঞ্জের ডিআইজি। পুলিশ প্রশাসন সূত্রে দাবি, এই রদবদল রুটিন। 

Advertisement

গত প্রায় একমাস ধরে নানা অশান্তিতে তপ্ত বসিরহাট জেলা পুলিশের অন্তর্গত সন্দেশখালি। এটি  ডিআইজি, বারাসত রেঞ্জের অন্তর্গত। সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখ ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে এলাকায় সন্ত্রাস ছড়ানো, দখলদারি, নারী নির্যাতনের মতো গুরুতর অভিযোগ তেতে উঠেছেন এলাকাবাসী। প্রায়দিনই অশান্তি চলছে। এই পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি করে আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে মরিয়া পুলিশ প্রশাসন। তা সত্ত্বেও প্রায় রোজই সংঘর্ষের ঘটনা ঘটছে। এই মুহূর্তে রাজ্য প্রশাসনের সবচেয়ে বেশি নজর সন্দেশখালির দিকে। 

[আরও পড়ুন: মায়ের কোল থেকে সন্তানকে ছুড়ে ফেলার অভিযোগ, সন্দেশখালিতে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন]

এই আবহে শনিবার পুলিশ প্রশাসনের বড়সড় রদবদল করা হল। বারাসত রেঞ্জের নতুন ডিআইজির দায়িত্বে আসা দুঁদে আইপিএস ভাস্কর মুখোপাধ্য়ায়ের কাছে সন্দেশখালির পরিস্থিতি বাগে আনা নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ।

এছাড়া বদলি হওয়া উল্লেখযোগ্য আইপিএস-দের মধ্যে রয়েছেন এডিজি, ট্রাফিক সুপ্রতিম সরকার। তিনি দক্ষিণবঙ্গের এডিজি ও আইজি হলেন। কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (STF) জয়েন্ট সিপি থেকে ভি সলোমন নিশাকুমার সরলেন কলকাতার অতিরিক্ত যুগ্ম কমিশনার পদে। মিরাজ খালিদ যুগ্ম কমিশনার পদ থেকে গেলেন জয়েন্ট সিপি (হেডকোয়ার্টার)। বারাকপুর রেঞ্জের দায়িত্বে এসেছেন আইপিএস কে কান্নন।

[আরও পড়ুন: হাওড়া-শিয়ালদহের প্ল্যাটফর্ম সম্প্রসারণ, যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে নতুন উদ্যোগ রেলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement