shono
Advertisement

চেম্বারে বসলেও লাগবে রাজ্য মেডিক্যাল কাউন্সিলের অনুমতি, ডাক্তারদের জন্য নয়া বিধি

চিকিৎসায় গাফিলতির অভিযোগে ব্যবস্থা নিতে যেন সুবিধা হয়, সেই জন্যই নয়া বিধি।
Posted: 11:21 AM Jan 30, 2024Updated: 11:21 AM Jan 30, 2024

স্টাফ রিপোর্টার: সরকারি তো বটেই, এবার বেসরকারি হাসপাতাল বা নিজস্ব চেম্বারে প্র‌্যাকটিস করতে গেলেও রাজ্য মেডিক্যাল কাউন্সিলের (West Bengal Medical Council) অনুমোদন লাগবে। নিতে হবে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কমিশনের রেজিস্ট্রেশন নম্বর। এই সিদ্ধান্ত কাউন্সিলের। রাজ্য মেডিক্যাল কাউন্সিল সম্প্রতি জরুরি বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

রাজ্য মেডিক্যাল কমিশনের চেয়ারম্যান বিধায়ক ডঃ সুদীপ্ত রায় বলেছেন, ‘‘অন্য রাজ্যের রেজিস্ট্রেশন নম্বর থাকলেও, নাম নথিভুক্ত করাতে হবে রাজ্য মেডিক‌্যাল কাউন্সিলে।’’ কমিশন সূত্রে খবর, খুব শীঘ্রই এমন বিধি আনা হবে। জোরকদমে সেই প্রস্তুতি চলছে। নতুন নিয়মের প্রথম পদক্ষেপ হিসাবে, রাজ্যের সমস্ত বেসরকারি হাসপাতাল -নার্সিংহোমের কাছ থেকে চিকিৎসক তালিকা চাওয়া হয়েছে মেডিক‌্যাল কাউন্সিলের তরফে।

[আরও পড়ুন: ইডি হানায় বাজেয়াপ্ত BMW, পলাতক হেমন্ত সোরেন, মসনদে কি স্ত্রী?]

প্রথম ধাপে কলকাতার সাতটি বড় কর্পোরেট হাসপাতালের কাছে তাদের চিকিৎসক তালিকা চেয়ে চিঠি পাঠানো হয়েছে। ১৫ দিনের সময় দেওয়া হয়েছে তাদের। তার মধ্যে ডাক্তারদের তালিকা পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। ধাপে ধাপে রাজ্যের সব বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কাছে এই তালিকা চাওয়া হবে। বেসরকারি বড় হাসপাতাল অথবা নার্সিংহোম কমিশনকে পাঠানো চিঠিতে উল্লেখ করতে হবে, ডাক্তারদের আধার এবং প্যান কার্ড নম্বর। সঙ্গে দিতে হবে রেজিস্ট্রেশন নম্বরও।

রাজ্যের বহু বেসরকারি হাসপাতাল-নার্সিংহোমে প্র্যাকটিস করেন ভিন রাজ্যের চিকিৎসকরা। কোনও কোনও জায়গায় রয়েছেন বিদেশি চিকিৎসকও। চিকিৎসায় গাফিলতির তদন্তে নেমে অনেক সময় দেখা যায় ডাক্তার ভিন রাজ্যে নথিভুক্ত। তখন ওই চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না রাজ্য কাউন্সিল। সেই সমস্যা সমাধানে এই পদক্ষেপ বলে দাবি রাজ্য মেডিকেল কাউন্সিলের। নিজস্ব চেম্বার যাঁরা করেন তাঁরা নিজেরাই তথ্য পাঠাবেন কমিশনে।

[আরও পড়ুন: বিজেপির হাত ধরেই নীতীশের রোষে লালু, ৯ ঘণ্টা জেরা ইডির, তলব পুত্র তেজস্বীকেও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement