shono
Advertisement

গুটখার প্যাকেট ভরতি ডলার! কলকাতায় বিমান থেকে উদ্ধার কোটি টাকার মার্কিন মুদ্রা

এক ব্যক্তিকে আটক করে তদন্ত শুরু করেছে শুল্ক দপ্তর।
Posted: 05:38 PM Jan 09, 2023Updated: 05:42 PM Jan 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুটখার প্যাকেটে লুকিয়ে পাচারের চেষ্টা ব্যর্থ। ব্যাংককগামী (Bangkok) বিমান থেকে লক্ষ লক্ষ টাকার ডলার উদ্ধার করল শুল্ক দপ্তর। সূত্রের খবর, উদ্ধার হওয়া ডলারের (USD) অঙ্ক ভারতীয় মুদ্রায় প্রায় ৩২ লক্ষ। এই ঘটনায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করল বিমানবন্দরের গোয়েন্দা বিভাগ। কোথা থেকে কীভাবে এসব ডলার নিয়ে যাওয়া হচ্ছিল, এর সঙ্গে কোনও পাচারচক্র জড়িত কি না, সেসব জানতে শুরু হয়েছে তদন্ত।

Advertisement

রবিবার কলকাতা (Kolkata) থেকে ব্যাংককগামী স্পাইস জেটের একটি বিমানে উঠেছিলেন এক ব্যক্তি। নিয়ম অনুযায়ী, অন্যান্য যাত্রীদের মতো তাঁরও ব্যাগ পরীক্ষা করা হয় শুল্ক বিভাগে। ব্যাগের ভিতর প্রচুর পরিমাণে গুটখার প্যাকেট উদ্ধার হয়। সেই প্যাকেটের মোড়ক খুলে দেখা যায়, তাতে ভরতি মার্কিন ডলার। বিমানবন্দরের গোয়েন্দা বিভাগ তল্লাশি চালিয়ে ৪০ হাজার ডলার উদ্ধার করে, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩২ লক্ষ টাকা। ওই ব্যক্তিকে নিজেদের হেফাজতে নিয়েছে শুল্ক বিভাগ (Customs Department)। বিদেশি মুদ্রা পাচারের চেষ্টার মামলা রুজু করা হতে পারে তার বিরুদ্ধে।

[আরও পড়ুন: গ্রেপ্তারি ‘বেআইনি’, প্রাক্তন ব্যাংককর্তা ছন্দা কোচরকে মুক্তির নির্দেশ বম্বে হাই কোর্টের]

বিমানবন্দরে ওই ডলার উদ্ধারের একটি ভিডিও টুইট করেছে সংবাদ সংস্থা এএনআই (ANI)। তাতে স্পষ্ট দেখা যাচ্ছে, ট্রলিভরতি গোছা গোছা পান মশলার প্যাকেট। তা একটি বিশেষ কোম্পানির। প্রতিটি প্যাকেটের ভিতর কাগজের মোড়ক। তা খুললেই ভাঁজ করা মার্কিন মুদ্রা বেরচ্ছে। ওই ব্যক্তিকে আটক করে তদন্ত চালাচ্ছেন শুল্ক দপ্তরের আধিকারিকরা।

[আরও পড়ুন: গণশক্তিতে মোদির মুখ, রেলের বিজ্ঞাপনের মোড়কে বাম মুখপত্রে বিজেপির প্রচার!]

কলকাতা থেকে বৈদেশিক মুদ্রা (Foreign Currency) পাচারের চেষ্টার নেপথ্যে আসল ঘটনা কী, তা খতিয়ে দেখার চেষ্টা করছেন আধিকারিকরা। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে বেশ কিছু অসংগতি মিলেছে বলে দাবি। তদন্তকারীরা মনে করছেন, পাচারের জন্য এমন নানা উপায় অবলম্বন করেন তিনি, ধরা পড়ে তথ্য লুকোতে এমন কথাবার্তা বলছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement