shono
Advertisement
Durga puja 2024

পুজোয় একান্নবর্তী পরিবারের গল্প তুলে ধরছে কলকাতার আবাসন, চমক উদ্বোধনেও

দুষ্টের দমনে, সংসারের মঙ্গলকামনায় পুজো করবেন 'ইস্টার্ন হাই' আবাসনের বাসিন্দারা।
Published By: Subhankar PatraPosted: 09:56 PM Oct 08, 2024Updated: 10:00 PM Oct 08, 2024

সুলয়া সিংহ: "যিনি নানা স্থান হইতে আমাদের সকলকে একের দিকে আকর্ষণ করিতেছেন, যাঁহার সম্মুখে, যাঁহার দক্ষিণকরতলচ্ছায়ায় আমরা সকলে মুখামুখি করিয়া বসিয়া আছি, তিনি নীরস সত্য নহেন, তিনি প্রেম। এই প্রেমেরই উৎসবের দেবতা— মিলনই তাঁহার সজীব সচেতন মন্দির।" একথা লিখে গিয়েছেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর।

Advertisement

কবি গুরুর অনুভব উপলব্ধ করেও, এটা আজকের দিনে স্বীকার করে নিতে হয় আগের মতন একান্নবর্তী পরিবারে পুজো কাটানোর সৌভাগ্য এখন বেশির ভাগ মানুষেরই হয় না। একান্নবর্তী পরিবারগুলি ভেঙে টুকরো টুকরো হচ্ছে। সেইখানেই ব্যতিক্রমী হয়ে উঠেছে ইস্টার্ন হাই আবাসনের পুজো। একান্নবর্তী পরিবারের পুরনো সেই আমেজই তুলে ধরছে কর্তৃপক্ষ। দুষ্টের দমনে, সংসারের মঙ্গলকামনায় পুজো করবেন 'ইস্টার্ন হাই' আবাসনের বাসিন্দারা।

দেবী প্রতিমা।

দেবীর বোধনের আগে পঞ্চমীর সন্ধ্যায় 'ইস্টার্ন হাই' আবাসনের পুজোর উদ্বোধন হয়েছে। তবে কোনও তারকা নন, যাঁরা আবাসনের নিরাপত্তা থেকে অন্যান্য কাজে যুক্ত সেই মানুষগুলির হাতে জ্বলে ওঠা 'আগুনের পরশমনি' ছুঁয়ে সমাজ শুদ্ধিকরণের অঙ্গীকার নিয়েই  সূচনা হল 'ইস্টার্ন হাই' আবাসনের ২০২৪-এর পুজোর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • "যিনি নানা স্থান হইতে আমাদের সকলকে একের দিকে আকর্ষণ করিতেছেন, যাঁহার সম্মুখে, যাঁহার দক্ষিণকরতলচ্ছায়ায় আমরা সকলে মুখামুখি করিয়া বসিয়া আছি, তিনি নীরস সত্য নহেন, তিনি প্রেম। এই প্রেমেরই উৎসবের দেবতা— মিলনই তাঁহার সজীব সচেতন মন্দির।" একথা লিখে গিয়েছেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর।
  • কবি গুরুর অনুভব উপলব্ধ করেও, এটা আজকের দিনে স্বীকার করে নিতে হয় আগের মতন একান্নবর্তী পরিবারে পুজো কাটানোর সৌভাগ্য এখন বেশির ভাগ মানুষেরই হয় না।
  • দুষ্টের দমনে সংসারের মঙ্গলকামনায় পুজো শুরু করল 'ইস্টার্ন হাই' আবাসনের বাসিন্দারা।
Advertisement