shono
Advertisement

ওঁদের ভাষণেই গর্জে উঠেছে যৌবনের ব্রিগেড! অভিনন্দনে আপ্লুত DYFI নেতারা

ব্রিগেডের পর বুথ বাহিনী চায় যুবরা।
Posted: 01:04 PM Jan 09, 2024Updated: 01:05 PM Jan 09, 2024

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: যৌবনের ব্রিগেড। একঝাঁক ঝকঝকে তরুণ মুখ মঞ্চের বক্তা তালিকায়। একেকজন ভাষণ দিয়েছেন। গর্জে উঠেছে ব্রিগেড। জনতার কাছে এক নতুন অভিজ্ঞতার ব্রিগেড। আর নতুন অভিজ্ঞতা সিপিএমের নবীন প্রজন্মের কাছেও। রবিবার যৌবনের ব্রিগেডে তো তাঁরাই ছিলেন ‘স্টার’। তাঁরা মানে হিমগ্নরাজ, মীনাক্ষী, ধ্রুবজোতি, সৃজনরা। আর অভিভাবকের ভূমিকায় ছিলেন প্রাক্তন ডিওয়াইএফআই নেতা আভাস রায়চৌধুরি। নতুন অভিজ্ঞতার পর অভিনন্দনে আপ্লুত বঙ্গ সিপিএমের (CPM) ‘ইয়ং ব্রিগেড’, টিম মীনাক্ষীও বলা যেতে পারে।

Advertisement

ব্রিগেডের সমাবেশে ভাষণের পর দলে, সোশ‌্যাল মিডিয়ায় অভিনন্দনের বন‌্যায় ভেসে যাচ্ছেন ডিওয়াইএফআই (DYFI) নেতারা। যুবদের ডাকে এই ব্রিগেডকে এবার পাড়ায়, বুথে—বুথে নিয়ে যাওয়ার লক্ষ্যে কোমর বাঁধছেন মীনাক্ষী—ধ্রুবজ্যোতি—সৃজনরা। চ‌্যালেঞ্জের ব্রিগেড সমাবেশ করে ফুল মার্কস পাওয়ার পর পরবর্তী লক্ষ‌্যও ঠিক করে নিয়েছেন সিপিএম যুব নেতারা। এবার বুথে বুথে তরুণ বাহিনী চায় ডিওয়াইএফআই।

ডিওয়াইএফআইয়ের রাজ‌্য সম্পাদক মীনাক্ষী মুখোপাধ‌্যায় বললেন, ‘‘লড়াইয়ের শর্ত হবে কাজ—রুটি—রুজি—স্বচ্ছতা। লড়াই ছাড়ব না।’’ সংগঠনের রাজ‌্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহার বক্তব‌্য, ‘‘রাস্তায় থেকেই লড়াই হবে। তরুণ প্রজন্ম, শ্রমজীবী অংশের যুবরা এসেছিল ব্রিগেডে। বামপন্থার জয় আনতে বুথে বুথে লড়াই হবে।’’ এসএফআইয়ের রাজ‌্য সম্পাদক সৃজন ভট্টাচার্যর কথায়, ‘‘এবার জনতার দরবারে, মানুষের ব্রিগেডকে বুথের ব্রিগেড বানাতে হবে। সামনে গুরুত্বপূর্ণ নির্বাচন রয়েছে। বিজেপি ও তৃণমূল উভয়ের বিরুদ্ধেই আমাদের লড়াই।’’ আর ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিমগ্নরাজ ভট্টাচার্য জানালেন, ‘‘গ্রামে—গ্রামে, পাড়ায় পাড়ায়, লড়াইকে পৌঁছে দিতে হবে। এই ব্রিগেড সমাবেশ সারা দেশেও ডিওয়াইএফআইকে মজবুত ও উৎসাহিত করবে।’’

 

[আরও পড়ুন: স্পষ্ট হরফে লিখতে হবে প্রেসক্রিপশন, রোগী স্বার্থে চিকিৎসকদের নির্দেশ হাই কোর্টের]

সিপিএম সূত্রের খবর, আগামী লোকসভা ভোটকে সামনে রেখে বুথে বুথে এবার তরুণদের নিয়ে বাহিনী গড়ে উঠবে। ডিওয়াইএফআইয়ের ইউনিট কমিটিগুলিকে আরও সক্রিয় করে শক্তিশালী টিম তৈরি করা হবে। সাফল্যের ব্রিগেডের পর শীঘ্রই ডিওয়াইএফআইয়ের রাজ‌্য কমিটির বৈঠকও বসতে চলেছে। এদিকে, দীর্ঘ ১৬ বছর পর বাম যুবদের ব্রিগেড। সাফল‌্য নিয়ে কিছুটা হলেও দুশ্চিন্তা ছিল। রবিবার ‘ইনসাফ’ বা সুবিচারের ব্রিগেডে জনসমাগমের ভদ্রস্থ রূপ দেখে স্বস্তির হাসি ডিওয়াইএফআই নেতৃত্বের মুখে। ব্রিগেডের মহামঞ্চে পাঁচ যুব নেতৃত্বেরই ছিল প্রথম বক্তৃতা। কিন্তু মীনাক্ষী থেকে ধ্রুবজ্যোতি, হিমগ্ন থেকে সৃজন, তাঁদের ভাষণে কখনও বাংলা—হিন্দির মিশেল, চোখা চোখা শব্দ চয়ন আর শরীরী ভাষা, সকলের নজর কেড়ে নিয়েছে।

সৃজনের এক পরিচিত অর্ক মুখোপাধ‌্যায় প্রশংসায় ভরিয়ে দিয়ে ফেসবুকে লিখেছেন, ‘ও আমাদের পাড়ার বুলবুল। লেফট উইং-এ খেলত। ভালো লাগছে ও আরও বড় মাঠে খেলছে। তুই চালিয়ে যা।’ আর মীনাক্ষী বক্তৃতা দেওয়ার সময় ব্রিগেডের গর্জনে ২৫ সেকেন্ড তাঁকে মাইক ধরে চুপ করে থাকতে হয়। আর বক্তব‌্য না রাখলেও কলতান দাশগুপ্ত, প্রতীক-উর-রহমান, দীপ্সিতা ধরের মতো যুব নেতৃত্ব মঞ্চ দাপিয়ে বেড়িয়েছেন। ডিওয়াইএফআইয়ের অফিসিয়াল ফেসবুক পেজে হাজার লাইক ছাড়িয়ে গিয়েছেন মীনাক্ষী—ধ্রুবজ্যোতিরা। যেখানে মহম্মদ সেলিমের লাইক ৪৮৭।

 

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদির পাশে মহম্মদ শামি, মালদ্বীপ বয়কটের ডাক দিলেন টিম ইন্ডিয়ার পেসার]

রবিবার যৌবনের ব্রিগেডে দলের যৌবনের দূতদেরই মঞ্চে এগিয়ে দিয়ে নিজেরা নিচে দর্শকাসনেই ছিলেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র থেকে সুজন চক্রবর্তীরা। বর্তমান দলের রাজ‌্য সম্পাদক ও প্রাক্তন যুবনেতা হিসাবে মহম্মদ সেলিম এবং অপেক্ষাকৃত তরুণ আভাস রায়চৌধুরি শুধুমাত্র মঞ্চে ছিলেন। রবিবারের তরুণ—চনমনে ব্রিগেড দেখে সিপিএম নেতারা ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন ক‌্যাপ্টেন মীনাক্ষীর টিমকে নিয়ে। ব্রিগেডের ভিড় আর শুভেচ্ছার বন‌্যা বলছে ‘টিম মীনাক্ষী’ সফল। তাই এবার বুথে বুথে ব্রিগেডের জোশকে নিয়ে যাওয়াই একমাত্র লক্ষ‌্য মীনাক্ষী—সৃজনদের। এদিকে, বিশ লাখি গাড়ি বিতর্কে জড়িয়ে যাওয়া সিপিএমের আরেক তরুণ নেতা শতরূপ ঘোষকে এদিন মঞ্চের ধারেকাছেও দেখা যায়নি। তাঁকে রাস্তায় মিছিলের দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও ডিওয়াইএফআইয়ের একটা মহল খুশিই হয়েছে, শতরূপ বক্তা তালিকায় না থাকায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement