Advertisement

হু হু করে বাড়ছে সবজির দাম, কালোবাজারি রুখতে বাজারে হানা এনফোর্সমেন্ট ব্রাঞ্চের

01:13 PM Oct 23, 2021 |

সংবাদ প্রতিদিন ব্যুরো: পেট্রল (Petrol), ডিজেলের দাম রুটিন মেনে প্রায় রোজই বাড়ছে। বেড়েছে রান্নার গ্যাসের দামও। বাদ নেই সবজির দাম বৃদ্ধি। দুর্গাপুজোর সময় থেকে চড়া বাজারদর। তার ফলে সবজি কিনতে গিয়ে হাতে ছেঁকা মধ্যবিত্তর। বাজারে গিয়ে কার্যত সামান্য পরিমাণ সবজি কিনেই বাড়ি ফিরতে হচ্ছে তাঁদের। দ্রব্যমূল্য বৃদ্ধির প্রকৃত কারণ জানতে বাজার পরিদর্শনে এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা।

Advertisement

শনিবার সকাল থেকেই সল্টলেক, বারাকপুর এবং হাওড়ার কালীবাবুর বাজারে হানা দেন এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (Enforcement Branch) আধিকারিকরা। তাঁর সবজি, ফল, মাছ এবং মাংস বিক্রেতাদে সঙ্গে কথা বলেন। কত দামে সবজি কিনছেন, কত দামেই বা বিক্রি করছেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে সে সংক্রান্ত তথ্য জানার চেষ্টা করেন তাঁরা। বিক্রেতারা আদৌ সবজি মজুত করে দাম বাড়াচ্ছে কিনা, সে বিষয়টিও খতিয়ে দেখেন আধিকারিকরা। ক্রেতাদের সঙ্গেও কথা বলেন তাঁরা।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বেলঘড়িয়ায় ট্রেনের ধাক্কায় মৃত ২ যুবক, ছিনতাইবাজের ধাক্কায় ট্রেন থেকে পড়ে গেলেন মহিলা]

টমেটো, পটল, উচ্ছে, পিঁয়াজের অস্বাভাবিকভাবে মূল্যবৃদ্ধি হয়েছে। ব্যবসায়ীদের দাবি, পেট্রল, ডিজেলের অত্যধিক মূল্যবৃদ্ধির ফলে হু হু করে সবজির দাম বাড়ছে। উল্লেখ্য, শুক্রবার রাত ১২টার পর থেকে দেশে লিটারপিছু পেট্রল ও ডিজেলের দাম ৩৫ পয়সা পর্যন্ত বেড়েছে। যার ফলে এদিন কলকাতায় ৯৯-এর কোটায় পা রাখল ডিজেলের দাম। যা সর্বকালীন সর্বোচ্চ। কার্যত রুটিন মাফিকই এক লিটার পেট্রলের দাম বেড়ে হল ১০৭.৭৮ টাকা। অন্যদিকে এদিন এক লিটার ডিজেল কিনতে গুনতে হবে ৯৯.০৮ টাকা। যেভাবে নিয়মিত জ্বালানিমূল্য বৃদ্ধি পাচ্ছে, তাতে তিলোত্তমায় ডিজেলের (Diesel) সেঞ্চুরি হাঁকানো কেবল সময়ের অপেক্ষা।

সাধারণত জোগান কম থাকার দরুণ সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত পিঁয়াজের মূল্যবৃদ্ধি হয়। পিঁয়াজের দামের ঝাঁজে নাকাল হন গৃহস্থরা। তবে নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে পিঁয়াজের দামের গ্রাফ নিম্নমুখী হতে শুরু করে। এবার কী হয়, সেদিকেই নজর সকলের।

[আরও পড়ুন: বন্ধুর সঙ্গে গ্রামের বাড়িতে গিয়েই বিপত্তি, বর্ধমানে ‘খুন’ কলকাতার ব্যবসায়ী]

Advertisement
Next