shono
Advertisement

ফের দলীয় কর্মসূচির দিনে অভিষেককে ইডি তলব, ‘দিল্লি চলো’র ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন

৩ অক্টোবর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কলকাতার ইডি দপ্তরে তলব করা হয়েছে।
Posted: 08:29 PM Sep 28, 2023Updated: 08:29 PM Sep 28, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ফের দলীয় কর্মসূচির দিনেই তৃণমূল (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পূর্বঘোষিত কর্মসূচির দিনে ইডি (ED) তলবে ঠিক কী সিদ্ধান্ত নিতে চলেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, তা নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। তেমনই প্রশ্ন উঠেছে অভিষেক যদি আগামী ৩ অক্টোবর ইডির ডাকে সাড়া দিয়ে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে (CGO Complex) হাজির হন, তাহলে দিল্লির কৃষিভবন অভিযানে নেতৃত্ব দেবেন কে? নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য বৃহস্পতিবার দুপুরে অভিষেকের কাছে ইডির নোটিস পৌঁছতেই এসব নিয়ে আলোচনা চলছে দলের অন্দরে।

Advertisement

আগামী ১ থেকে ৩ অক্টোবর – দিল্লিতে (Delhi) টানা কর্মসূচি রয়েছে তৃণমূলের। ২১ জুলাইয়ের সভামঞ্চ থেকেই সে কথা ঘোষণা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ১০০ দিনের কাজ করেও কেন্দ্র থেকে বকেয়া টাকা পাননি বাংলার শ্রমিকরা, সেই অভিযোগে বারবার প্রধানমন্ত্রী-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী চিঠি লিখেও সুরাহা হয়নি। এবার তাই বকেয়া আদায়ের দাবিতে সেসব ‘বঞ্চিত’দের নিয়ে সরাসরি দিল্লি গিয়ে দাবি তোলার কথা বলেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেইমতো প্রস্তুতিও শুরু হয়েছে। ১ তারিখ প্রায় হাজার চারেক শ্রমিক দিল্লি পৌঁছবেন। ২ তারিখ রাজঘাটে ধরনা এবং ৩ তারিখ কৃষিভবন অভিযানের কথা। 

[আরও পড়ুন: ‘গোটা পরিবারের দায়িত্ব সামলায়’, গৃহবধূর আয় নিয়ে পর্যবেক্ষণ কলকাতা হাই কোর্টের]

কর্মসূচির শেষ দিন অর্থাৎ ৩ অক্টোবরকে অভিষেককে কলকাতার ইডি দপ্তরে হাজিরা দেওয়ার নোটিস পাঠানো হয়েছে। তাতেই শুরু হয়েছে আলোচনা। উঠে আসছে নানা সম্ভাবনার কথা। পূর্বঘোষিত কর্মসূচির কারণ দেখিয়ে অভিষেক ইডির কাছে সময় পিছিয়ে দেওয়ার আবেদন জানাতে পারেন। অর্থাৎ ৩ তারিখের বদলে তিনি অন্যদিন যেতে পারেন ইডি দপ্তরে। এর আগে একাধিকবার দলীয় কর্মসূচি ফেলেই কেন্দ্রীয় তদন্তকারীদের ডাকে সাড়া দিয়েছিলেন। একবার ‘তৃণমূলের নবজোয়ার’ কর্মসূচি স্থগিত রেখে অভিষেক কলকাতায় এসেছিলেন। আর চলতি মাসেই INDIA জোটের কো-অর্ডিনেশন কমিটির বৈঠকে যোগ না দিয়ে ইডি দপ্তরে গিয়েছিলেন। তদন্তের প্রয়োজনে যতবার প্রয়োজন, তিনি হাজিরা দেবেন বলে প্রতিশ্রুতিবদ্ধ। তাই হাজিরা এড়িয়ে যাওয়ার প্রশ্নই নেই। সুতরাং এবার তাঁর তরফে জিজ্ঞাসাবাদের দিন বদলের আবেদন স্বাভাবিক ও যথাযথ।

[আরও পড়ুন: লিপস অ্যান্ড বাউন্ডস মামলায় এবার অভিষেকের মা-বাবাকে তলব ইডির]

আবার ৩ তারিখ অভিষেক সল্টলেকের (Salt Lake) ইডি দপ্তরে যেতেও পারেন। ২ তারিখের কর্মসূচি সেরে দিল্লি থেকে কলকাতায় ফিরে আসতে হবে তাঁকে। ৩ তারিখ কৃষিভবনের কর্মসূচির নেতৃত্বে দেওয়ার জন্য সেক্ষেত্রে দায়িত্ব পড়তে পারে দলেরই কোনও বর্ষীয়ান নেতার উপর। এ ব্যাপারে রাজ্য সভাপতি সুব্রত বক্সির নাম নিয়ে জল্পনা চলছে। তবে ঘনিষ্ঠ মহলের মত, শুক্রবারই দিল্লির কর্মসূচি নিয়ে সকলকে অবগত করতে ভারচুয়াল সমাবেশ করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি স্পষ্ট করে দেবেন কর্মসূচির ভবিষ্যৎ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার